বনকর্মীর সঙ্গে বনমানুষদের নিজস্বীর বাজিমাত নেট দুনিয়ায়

1349

কঙ্গোর ভিরুঙ্গা ন্যাশনাল পার্কের দুই গোরিলার সঙ্গে এক ব্যক্তির তোলা সেলফি সারা বিশ্বে ব্যাপক আলোড়ন সৃষ্টি করেছে। সেলফিটি সোশ্যাল মিডিয়াতে পোস্ট হওয়ার পর বারো হাজারের বেশি লাইক পড়েছে। শেয়ার হয়েছে চৌদ্দ হাজারেরও বেশি। এই সেলফি বিশেষত্ব হল একজন বনকর্মীর সঙ্গে দুটি গোরিলার অসাধারণ পোজ। যে গোরিলা দুটির সঙ্গে সেলফি তোলা হয়েছে সেগুলির ওজন প্রায় চারশো পাউন্ড অবধি হয়ে থাকে।

সেলফি তুলছেন পশুশিকার ঠেকাতে প্রশিক্ষিত বনকর্মীদের একজন । কঙ্গোর ভিরুঙ্গা ন্যাশনাল পার্কের রেঞ্জার ম্যাথিউ শামাভু গোরিলা-চোরাশিকারের বিরুদ্ধে দীর্ঘদিন ধরেই কাজ করছেন। এই কাজে যুক্ত থাকতে থাকতে তাঁর সঙ্গে গরিলাদেরও যে বিশ্বাসের বন্ধন গড়ে উঠেছে তা তাদের সেলফি দেখলেই বোঝা যায়। ফেসবুকে এতে ক্যাপশন জুড়ে দেওয়া হয়-‘অফিসে অন্যরকম একটা দিন’। পারনিলা উইন্টারস্কিওল্ড নামে একজন কমেন্টে লিখেছেন-‘ওয়াও, আপনি অফিসে যেটা করে দেখিয়েছেন তা সত্যিই অসাধারণ। তবে নিরাপদে থাকুন এবং সুন্দর ছবিটার জন্য ধন্যবাদ।’


ছবিটি প্রসঙ্গে পার্কটির ওয়েবসাইটে বলা হয়েছে, পার্কে দায়িত্ব পালন করতে গিয়ে এ পর্যন্ত ১৭৯ জন পশুর আক্রমণে প্রাণ হারিয়েছেন । তারপর বিলুপ্তপ্রায় প্রাণীদের সুরক্ষা দিতে রেঞ্জারস সদস্যদের কঠোর প্রশিক্ষণের মাধ্যমে নিয়োগ করা হয়। স্থানীয় পুরুষ ও নারীদের বাছাই করে টানা ছয় মাস ব্যাপক প্রশিক্ষণের মধ্য দিয়ে এ পেশায় আসতে হয় তাদের। বর্তমানে পার্কটিতে এরকম ৬০০ সদস্য তাদের দায়িত্ব পালন করছেন।

Advertisements

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.