২৫ বছর শুধু পাতা খেয়ে বেঁচে আছেন এক পাকিস্তানি, অসুস্থও হননি কখনও

237
man living on leaves

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে এক ব্যক্তি শুধুমাত্র টাটকা শাকপাতা আর কাঠকুটো খেয়ে দিব্য বেঁচে বর্তে আছেন । কখনো অসুস্থ হয়েছেন বলেও শোনা যায়নি। তিনি মাহমুদ বাট, ৫২ বছর বয়স। ২৫ বছর বয়স থেকে গাছের ডালপালা আর পাতা খেয়ে জীবন ধারণ করছেন। পাঞ্জাবের গুজরানওয়ালা জেলা থেকে আসা এই ব্যক্তির এক সময়ে ছিল না কোনও জীবিকা। খাদ্যবস্তু কেনার টাকা জোটাতে না পেরে গাছপাতা খেয়েই দিন গুজরান করা শুরু করেন।

‘আমার পরিবার ছিল হতদরিদ্র। আমিও ছিলাম কপর্দকশূন্য। এক সময় এমন দিন এল যে হাতে খাবার কেনার পয়সাটুকুও নেই। তাই ভাবলাম রাস্তায় রাস্তায় ভিক্ষে করার বদলে গাছের পাতা, কাঠ এসব খেয়েই বেঁচে থাকা ভালো, সম্মানজনকও বটে !’ এক সাক্ষাৎকারে বলেন বাট, ‘আর এখন তো অভ্যাসই হয়ে গেছে’। কিছু বছর বাদে যখন তিনি আবার কাজ পান আর হাতে টাকা পয়সাও আসে কিন্তু কী আশ্চর্য ! তাঁর ওই অদ্ভুত খাদ্যাভ্যাস থেকে তিনি আর বেরতে পারেন না। এখন তাঁর ট্রান্সপোর্টের ব্যাবসা। দিনে প্রায় ৬০০ টাকার মত আয়। এক জায়গা থেকে অন্য জায়গায় মাল নিয়ে যান কিন্তু অসুস্থ হন না কখনও। খাবারের জন্য এখনও খোঁজেন গাছের কাঠ, পাতা। খাদ্য তালিকায় তাঁর সবচেয়ে খাবার প্রিয় বট, তালি আর সাক চেইন গাছের ডালপালা। মাহমুদের প্রতিবেশী গোলাম মুহম্মদ বলেন ‘ঘাস পাতা খেয়েও তিনি সুস্থ শরীরে কী সুন্দর বেঁচে আছেন ! তাঁকে কখনই হাসপাতালে বা ডাক্তারের কাছে যেতে দেখিনি আমরা। আমাদের কাছে ভীষণই বিস্ময়কর এই ব্যাপারখানা’।

একটি গাধার গাড়ি আছে মাহমুদের। ব্যাবসার মালপত্র বয়ে নিয়ে যায়। সেই গাড়ি চড়ে ব্যবসার কাজে এক জায়গা থেকে আর এক জায়গায় যেতে যেতে খিদে পেলে গাড়ি থামিয়ে গাছের ডাল, পাতা ছিঁড়ে খানিক চিবিয়ে নেন মাহমুদ। ব্যাস, খিদে মিটে যায়। তার এ হেন অদ্ভুত খাদ্যাভ্যাসের জন্য অঞ্চলের সবাই তাঁকে চিনে গেছে। গাছের কাঠ পাতা চিবনো লোকটিই বোধহয় অঞ্চলে সবচেয়ে সুস্থ মানুষ। চারিদিকে ভেজাল খাদ্যদ্রব্যের জন্য পৃথিবীতে মারণ ব্যাধির প্রকোপ বেড়েই চলেছে। প্রকৃতির সতেজ সবুজ উদ্ভিদ মানুষকে শুধু প্রাণদায়ী বায়ু দিয়ে বাঁচিয়েই রাখে না, মাহমুদের ঘটনা প্রমাণ করেছে খাদ্যের ব্যাপারেও শুধুমাত্র উদ্ভিদের ওপর নির্ভর করে বেঁচে থাকতে পারে মানুষ। এদিকে চারিদিকে গাছপালার পরিমাণ ক্রমেই কমছে, মানুষেরই কারণে।

Advertisements

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.