ভারতীর সেনার প্রতি শ্রদ্ধা জানাতে নবজাতকের নাম রাখা হল ‘মিরাজ’

পাকিস্তানের সীমানায় ঢুকে যখন জঙ্গিঘাটি নিকেশ করছে ভারতীয় বায়ুসেনা, তখনই রাজস্থানের মাটিতে জন্ম নিয়েছে ফুটফুটে এক শিশু। আর ভারতীয় বায়ুসেনার প্রতি সম্মান জানাতে সদ্যজাত পুত্রের নাম রাখা হল ‘মিরাজ’।

বুধবার রাজস্থানের আজমেঢ়ে এক সেনাপরিবারে জন্ম নেওয়া ওই শিশু সন্তানের নামকরণের কারণ ছড়িয়ে পড়তেই প্রশংসিত হয়েছেন তার বাবা-মা। রাজস্থানের নাগৌর জেলার ডাবড়া গ্রামের বাসিন্দা শ্রবণ সিং রাঠোরের স্ত্রীকে গত সোমবার হাসপাতালে ভর্তি করা হয়। পরেন দিন তিনি ওই ফুটফুটে শিশু সন্তানের জন্ম দেন। আর ওই দিন অর্থাৎ ২৬ ফেব্রুয়ারি পুলওয়ামায় ঘটে যাওয়া জঙ্গি হামলার বদলা নিতে ভারতীয় বায়ুসেনা বালাকোটে পাক জঙ্গিশিবিরে এয়ার স্ট্রাইক অভিযান চালায়। সূত্রের খবর, এই হামলার জেরে ধ্বংস হয়েছে বহু পাকিস্তানি জঙ্গি ঘাঁটি। সেইসঙ্গে নিকেশ করা গিয়েছে প্রায় সাড়ে ৩০০ জঙ্গি। এই অভিযান চালাতে ভারতের মূল অস্ত্র ছিল ভারতীয় যুদ্ধবিমান ‘মিরাজ ২০০০’।

এই খবর ছড়িয়ে যাওয়ার পর স্বস্তির নিঃশ্বাস ফেলেছে ভারতবাসী। শুধু তাই নয়, সোশ্যাল মিডিয়ায় উপচে পড়ছে সেনাদের জয়জয়কার। অনেকের দাবি, পুলওয়ামা জঙ্গিহামলায় নিহত সেনা জওয়ানদের প্রতি সুবিচার মিলল এতদিনে। আর এরই মধ্যে এক অভিনব উপায়ে সেনাদের সম্মান জানালেন রাঠোর দম্পতি। ওই শিশুপুত্রের বাবা শ্রবণ সিং রাঠোরের কথায়, ভারতের বীর জওয়ান সম্মানার্থেই ছেলের নাম রেখেছেন মিরাজ। জানা গিয়েছে, রাঠোর পরিবারের অনেক সদস্যই সেনাবাহিনীতে নিযুক্ত৷ নবজাতক মিরাজের জেঠু ভুপেন্দ্র সিং রাঠোর ভারতীয় বায়ুসেনাতেই কর্মরত৷ তিনি এখন নৈনিতাল এয়ারফোর্স স্টেশনে মোতায়েন রয়েছেন৷ তাঁদের কথায়, ছোট্ট মিরাজের নামের মধ্যে বেঁচে থাকবে এই ঐতিহাসিক ঘটনা। তাঁদের আশা বড় হয়ে সেও সেনাবাহিনীতে যোগ দিয়ে বীর জওয়ানদের মতো দেশের সেবা করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here