কে হবেন মুখ্যমন্ত্রী ? নির্ধারণে অভিনব উপায় রাহুল গান্ধীর

243

মুখ্যমন্ত্রী নির্বাচন করতে অভিনব পন্থা নিলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী । মধ্যপ্রদেশ, ছত্তিশগড় এবং রাজস্থান এই তিন রাজ্যে মুখ্যমন্ত্রীপদে দাবিদারের সংখ্যা অনেক । সেই সমস্যা মেটাতেই এক অভিনব পদ্ধতির মাধ্যমেই মুখ্যমন্ত্রীর পদ নির্বাচনের সহজ পদ্ধতি বেছে নিলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী ।

এক অডিও বার্তার মাধ্যেমে তিনরাজ্যের ২.৪ লক্ষ দলীয় কর্মীর কাছে পৌঁছবে মেসেজ । অডিও-বার্তায় শোনা যাচ্ছে, রাহুল গান্ধী তিন রাজ্যে দলীয় নেতৃত্বকে জয়ের জন্য অভিনন্দন জানাচ্ছেন । পরেই তিনি গুরুত্বপূর্ণ প্রশ্ন করেছেন, রাজ্যে কে হতে পারেন  মুখ্যমন্ত্রী । এক জনের নামই বলা যাবে | যিনি যে রাজ্যে থাকেন‚ সেই রাজ্যের জন্যই নাম বলতে পারবেন | একই সঙ্গে রাহুলের গলাতেই আশ্বাস, একমাত্র তিনি জানবেন নাম এবং সম্পূর্ণ গোপন রাখা হবে এই অডিও । একটি বিপ শব্দের পর দলীয় কর্মীদের তাঁদের মনোনীত সদস্যের নাম বলতে অনুরোধ করা হয়েছে। কৌশলগত কারণেই কংগ্রেস কোনও রাজ্যেই ভোটের আগে মুখ্যমন্ত্রী পদপ্রার্থীর নাম ঘোষণা করেনি ।

রাজস্থানে জয়ী বিধায়কদের দুই তৃতীয়াংশ সচিন পাইলটকে মুখ্যমন্ত্রী হিসেবে দেখতে চান । বাকিরা চান অশোক গেহলটকে । মধ্যপ্রদেশে বর্ষীয়ান নেতা কমল নাথ ও জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার মধ্যে দল কমলনাথকেই বেছে নিতে চলেছে । এবং ছত্তিশগড়ে রাজ্য কংগ্রেস সভাপতি ভূপেশ বাঘেল, টিএস সিং দেও এবং তাম্রধ্বাজ সাহুর মধ্যে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি ।

Advertisements

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.