বারো হাজার কিলোমিটার সাঁতরে অবশেষে মৃত্যু হল দৈত্যাকৃতি মাছের!

এই পৃথিবীর বুকে আজও এমনকিছু প্রাণী রয়েছে যাদের সম্পর্কে মানুষের কোনও ধারণাই নেই। এমনই বেশ কিছু প্রাণী সম্পর্কে তথ্য সংগ্রহ করার জন্য বিজ্ঞানীরা গবেষণা চালিয়ে যাচ্ছেন। সম্প্রতি ক্যালিফোর্নিয়ায় এমনই এক আজব প্রাণীর সন্ধান পাওয়া গিয়েছে। দক্ষিণ ক্যালিফোর্নিয়ার স্যান্ডস বিচে খোঁজ পাওয়া গিয়েছে এমনই এক দৈত্যাকার সামুদ্রিক প্রাণীর।

সমুদ্রতটে দৈত্যাকার এই সামুদ্রিক প্রাণীর ভেসে ওঠার খবর ছড়িয়ে পড়তেই স্যান্ডস বিচে ভিড় জমান গবেষকরা। এই সামুদ্রিক প্রাণীটির পরিচয় জানতে তার টিস্যুর নমুনাও সংগ্রহ করেন তাঁরা। অদ্ভুতদর্শন এই সামুদ্রিক প্রাণীটির দৈর্ঘ্যে প্রায় সাত ফুট লম্বা। যদিও এর ওজন পরিমাপ করা সম্ভব হয়নি। তবে বেশ কিছুদিন ধরে পরীক্ষা করার পর, গবেষকরা জানিয়েছেন, এই সামুদ্রিক প্রাণীটির নাম হুডউইঙ্কার সানফিশ। এটি অত্যন্ত বিরল প্রজাতির এক সামুদ্রিক প্রাণী।  বছর পাঁচেক আগে এই মাছটির খোঁজ চালান বিশেষজ্ঞরা। দু’বছর আগে নিউজিল্যান্ডে এই মাছ দেখা গিয়েছিল।

বিজ্ঞানীদের কাছে এখন সবচেয়ে বড় প্রশ্ন হল, বিরল প্রজাতির এই মাছটি নিজের জায়গা ছেড়ে সমূদ্রতটে এল কীভাবে!  বারো হাজার কিলোমিটার দূরত্ব অতিক্রম স্যান্ডস বিচ উপকূলে এসে তার মৃত্যু হল কীভাবে সেই নিয়েই ধন্দে বিশেষজ্ঞরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here