মুখ ও হাত-পায়ের যত্নে কত কিছুই না করছেন। কিন্তু সাজগোজের পর দেখলেন মুখের ত্বকের উজ্জ্বলতার সঙ্গে ঠিক যেন মিলছে আপনার গলা ও ঘাড়ের ত্বকের রং। কারণ, মুখের ত্বকের মতো যত্ন নেওয়া হয় না ঘাড় ও গলার ত্বকের। ঘাড় ও গলার বিচ্ছিরি কালো দাগের সমস্যায় অনেকেই ভুগে থাকেন যা খুবই বিরক্তিকর। খুব সুন্দর করে সাজগোজ করা কিংবা সবকিছু মেনে নিয়ে ফিটফাট থাকার পুরো ব্যাপারটিই এই ঘাড়ের কালো দাগ একেবারেই মাটি করে দেয়। পছন্দের পোশাক পরার ব্যাপারেও একটা বাঁধা এসে সামনে দাঁড়ায়। কিন্তু, এর জন্য আর দুশ্চিন্তা না করে ঘরে বসেই দ্রুত এই সমস্যাটি থেকে মুক্তি পেতে পারেন আপনি। রইল ঘাড় ও গলার এই বিচ্ছিরি কালো দাগ দূর করার খুবই কার্যকরী সহজ কিছু সমাধান।

দুধ, চিনি ও লেবুর পেস্ট

লেবুতে থাকা ব্লিচিং ত্বকের কালচে দাগ দূর করতে বিশেষভাবে কার্যকরী। আর দুধ এবং চিনি উভয়েই ত্বকের উজ্জ্বলতা কোমলতা এবং মসৃণতা ফিরিয়ে আনতে ব্যবহার করা হয়ে থাকে। ছোট একটি বাটিতে ২ টেবল চামচ কাঁচা দুধের সঙ্গে অর্ধেক পাতিলেবুর রস ও কিছুটা চিনি নিয়ে মিশিয়ে নিন। স্নানের আগে স্ক্রাবারের মত ব্যবহার মিনিট দশেক ব্যবহার করে ধুয়ে ফেলুন। এই পেস্টটি সপ্তাহে অন্তত দুবার ব্যবহার করুন, দ্রুত ফল পাবেন।

কফির গুঁড়ো ও মধুর ব্যবহার

Banglalive-8

কফির গুঁড়ো ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে ব্যবহৃত হয়ে তা অনেকেরই জানা এবং মধুও ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি এবং রুক্ষতা দূর করে ত্বকের কোমলতা আনতে বিশেষভাবে কার্যকরী। কফির গুঁড়ো ও মধু সমপরিমানে নিয়ে একসঙ্গে নিয়ে মিশিয়ে পেস্ট বানিয়ে চার থেকে পাঁচ ঘন্টা রেখে দিন। এরপর এই পেস্টটি ঘাড় ও গলায় লাগিয়ে রাখুন ৩০ মিনিট রেখে দিন। এরপর ভালো করে জল দিয়ে ধুয়ে নিন। কয়েকবার এই পেস্টটি ব্যবহারেই ফলাফল আপনার নজরে আসবে।

Banglalive-9

টমেটো ও গুঁড়ো হলুদের ব্যবহার

আরও পড়ুন:  অসহ্য কানের ব্যথা কমাতে মেনে চলুন এই ঘরোয়া প্রতিকার!

টমেটোর রয়েছে ব্লিচিং যা ত্বকের কালচে দাগ দূর করে দিতে সক্ষম। এবং মধুর ময়েসচারাইজিং ক্ষমতা ত্বকের ফাটা ভাব দূর করে ত্বকের স্বাভাবিক উজ্জ্বলতা ফিরিয়ে আনে। হলুদে আছে ভিটামিন-সি ও বি-সিক্স, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম যা ত্বকের বিভিন্ন সমস্যার সমাধান তো করেই বিশেষত ড্রাই স্কিনের সমস্যার ঘরোয়া সমাধান হচ্ছে হলুদ। এছাড়াও স্কিনের যে কোনও দাগ দূর করার পাশাপাশি, স্কিনকে ময়েশ্চারাইজড রাখে। এতে থাকা ম্যাগনেসিয়াম স্কিনকে গ্লোয়িং করে তোলে এবং ভিটামিন বি-সিক্স মৃত কোষ সরিয়ে নতুন কোষ জন্মাতে সাহায্য করে তার ফলে স্কিন হয়ে ওঠে হেলদি।

টমেটো দু-টুকরো করে নিয়ে তার উপরে হলুদের গুঁড়ো নিয়ে কালচে দাগের উপর হালকা করে ঘষতে থাকুন। টমেটোর রস ও হলুদ ভালো করে ত্বকের উপর লেগে গেলে ১৫-২০ মিনিট রেখে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। এর ব্যবহারে কিছুদিনের মধ্যেই ত্বকের কালচে ভাব একেবারেই দূর হয়ে যাবে।

NO COMMENTS