স্বাস্থ্যোজ্জ্বল ত্বক পেতে ব্যবহার করুন চালের গুঁড়ো থেকে তৈরি এই মাস্ক

পিঠে পুলিতে চালের গুঁড়ো একটি অপরিহার্য উপকরণ। এছাড়াও পকোড়া বা বড়া মুচমুচে করতে চালের গুঁড়ো বিশেষ ভুমিকা পালন করে। কিন্তু জানেন কি স্বাস্থ্যোজ্জ্বল ত্বক পেতে চালের গুঁড়ো বিশেষভাবে উপকারী। চালের গুঁড়ো ত্বকে প্রাকৃতিক স্ক্রাবারের কাজ করে। এছাড়া এটি ত্বকের ওপরের কালচে দাগ দূর করে ত্বক ফর্সা হতে সাহায্য করে। আতপ চাল বাড়িতে মিহি করে বেটে নিয়ে বা বাজারে চলতি রেডিমেট চালের গুঁড়ো দিয়ে বাড়িতেই বানিয়ে ফেলুন কয়েকটি সহজ প্যাক।

* এক চা-চামচ চালের গুঁড়ো, এক চা-চামচ আটা, ১ চা-চামচ গুঁড়ো দুধ এবং দুই চা-চামচ লিকুইড দুধ একসঙ্গে ভাল করে মিশিয়ে নিতে হবে। এরপর মিশ্রণটা মুখে ও গলায় লাগাতে হবে। ২০ মিনিট পর হালকা গরম জলে ভাল করে মুখ ধুয়ে নিতে হবে। সপ্তাহে দুই থেকে তিনবার এই মিশ্রণটি ব্যবহার করলে ত্বক উজ্জ্বল ও দীপ্তিময় হয়ে উঠবে।

* চালের গুঁড়োর সঙ্গে মিশিয়ে নিন টক দই ও মধু। এই প্যাক সারা মুখে ও ঘাড়ে যে অংশে কালো দাগ রয়েছে, সেই অংশে ভাল করে লাগান এই প্যাক। দশ থেকে পনের মিনিট রেখে ধুয়ে ফেলুন।

* ত্বকে যদি রোদে পোড়ার দাগ, ব্রণ বা মেচেদার দাগ থাকে তাহলে ব্যবহার করুন এই প্যাকটি। চালের গুঁড়োর সঙ্গে শসার রস এবং লেবুর রস ভাল করে মিশিয়ে নিন। এই প্যাক পুরো মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর জল দিয়ে ভিজিয়ে হালকা ম্যাসাজ করে ধুয়ে ফেলুন।

* ত্বকের ওপর অনেকসময়ে মরা কোষের কারণে ত্বক নির্জীব হয়ে পড়ে। সেক্ষেত্রে চালের গুঁড়োর সঙ্গে মধু অথবা অলিভ অয়েল মিশিয়ে নিন। মিশ্রণটি ত্বকের ওপর দশ মিনিট লাগিয়ে রাখুন এবং পাঁচ মিনিট আলতো করে ম্যাসাজ করুন। এরপর জল দিয়ে ধুয়ে ফেলুন। এছাড়াও ত্বকের মরা কোষ দূর করতে এক চা চামচ চালের গুঁড়োর সঙ্গে দুই চা-চামচ অ্যালোভেরার নির্যাস মিশিয়ে নিয়ে একটি পেস্ট বানাতে হবে। কুড়ি মিনিট হালকা হাতে ম্যাসাজ করে তুলে ফেলতে হবে।

* আপনার ত্বক যদি তৈলাক্ত হয়, তাহলে এই মাস্ক সবথেকে কার্যকরী। এক চামচ চালের গুঁড়ো, আধ চা-চামচ মুলতানি মাটি এবং ১ চা-চামচ টমেটোর রস ভাল করে মিশিয়ে নিয়ে সারা মুখে লাগিয়ে নিতে হবে। কুড়ি মিনিট পর তা জল দিয়ে ধুয়ে নিতে হবে। এর ফলে আপনার ত্বকের অতিরিক্ত তেল উঠে আসবে এবং ত্বক ভিতর থেকে পরিষ্কার হবে। খুব ভাল হয় যদি প্রতিদিন এই মাস্ক লাগানো যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here