সন্তানের জন্ম দিলেন সার্বিয়ার প্রধানমন্ত্রীর সমকামী দোসর

বাবা হলেন সার্বিয়ার সমকামী প্রধানমন্ত্রী অ্যানা বার্নাবিক। প্রধানমন্ত্রীর সচিবালয়ের পক্ষ থেকে তাঁর পুত্র সন্তান জন্মানোর কথা ঘোষণা করা হয়েছে। জন্মের পরে মা মিলিকা জুরজিক এবং তাঁদের সন্তান সুস্থ রয়েছে বলেও জানা গিয়েছে। শোনা যাচ্ছে সন্তানের নাম রাখা হয়েছে ইগর।

২০১৭ সাল থেকে প্রধানমন্ত্রীর পদে রয়েছেন অ্যানা বার্নাবিক। প্রশাসনিক ব্যক্তিত্বরা খুব কম ক্ষেত্রেই নিজেদের যৌন অভিমুখিতা নিয়ে প্রকাশ্যে কথা বলেন। কিন্তু সার্বিয়ার প্রধানমন্ত্রী কখনওই তা করেননি। তাঁর সঙ্গীকে কখনওই তিনি লোকচক্ষুর আড়ালে রাখেননি। দেশের প্রধানমন্ত্রী হয়েও তাঁর ব্যক্তিগত সম্পর্ককে বরাবরই সকলের সামনে তুলে ধরেছেন তিনি। স্বীকার করেছেন মিলিকা জুরজিক-এর সঙ্গে তাঁর সম্পর্কের কথা। যদিও সার্বিয়াতে যথেষ্ট সমালোচিত হয়েছেন তিনি।

সংবাদ সংস্থার খবর অনুসারে, প্রধানমন্ত্রীর সচিবালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে যে, তিনিই বিশ্বের প্রথম সমকামী রাষ্ট্রনেতা যিনি সন্তানের বাবা হলেন। ২০১৭ সালে যখন তিনি জাতির প্রথম সমকামী প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হন, তখন পশ্চিমী কর্মকর্তারা রক্ষণশীল বালকান দেশের অগ্রগতির চিহ্ন হিসেবে স্বাগত জানিয়েছিল। তবে সেদেশের রক্ষণশীল ধর্মীয় যাজকরা সমকামিতাকে কীট-পতঙ্গের সঙ্গে তুলনা করেন। এমনকই সমকামী যুগলকে সন্তান দত্তক নেওয়ারও অনুমতি নেই সেখানে। সার্বিয়াতে এখনও সমকামী বিবাহ স্বীকৃত নয়। এলজিবিটি সম্প্রদায়ের স্বীকৃতি নিয়ে সার্বিয়াতে বড়সড় আন্দোলন চলছে। অনেকেই মনে করছেন এই ঘটনাটি এলজিবিটি আন্দোলনের ক্ষেত্রে একটা বড় পদক্ষেপ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here