রোড ট্রিপে যাওয়ার আগে যেগুলো ভুলবেন না!

1164

রোড ট্রিপ সাধারণত দুই ধরণের হয় – এক হুট করে কোনও প্ল্যান না করে বেরিয়ে পড়া, দুই আগেভাগে খুঁটিনাটি প্ল্যান করে বেরনো। প্রথমটার জন্য বিশেষ কিছুই করতে লাগে না, বেরিয়ে পড়লেই হলো। কিন্তু আপনার যদি দ্বিতীয়টা পছন্দ হয় জন্য কী কী করবেন, জেনে নিন।

১. কোথায় যাবেন ঠিক করুন – সবার আগে ঠিক করুন আপনার গন্তব্য এবং সেখানে পৌঁছনোর উপায়। রাস্তায় কোথায় কী আছে, রাস্তার অবস্থা কেমন, ট্রাফিকের চাপ কোন সময়ে কেমন থাকে, বিকল্প রাস্তা আছে কিনা, এসব খুঁটিনাটি তথ্য়ই জেনে রাখুন।

২. সঠিক গাড়ি বেছে নিন – যা গাড়িতে বেরোবেন তার যান্ত্রিক অবস্থা, কাগজপত্র, দূষণ, ইন্সিওরেন্স ইত্যাদির ক্লিয়ারেন্স সব ঠিক আছে কিনা দেখে নিন। বাড়তি টায়ার এবং যন্ত্রপাতির বাক্স সঙ্গে রাখতে ভুলবেন না। যদি বাইকে যান তাহলে অবশ্যই নিজের এবং আপনার সঙ্গির হেলমেট সঙ্গে রাখুন। গাড়িতে সিটবেল্ট বাঁধতে ভুলবেন না।

৩. প্যাকিং করতে ভুলবেন না – যদি বাইকে যান তাহলে মাত্র একটাই ব্যাগে আপনাকে সব গুছিয়ে নিতে হবে। গাড়িতে গেলে যদিও বেশি জায়গা পাবেন, অপ্রয়োজনীয় জিনিস যত কম নেবেন ততই ভালো। ওষুধপত্র, ফোন, চার্জার, ক্যামেরা, খাবারদাবার নিতে ভুলবেন না।

৪. বাজেট মেনে চলুন – বেড়াতে যাওয়ার আগে একটা বাজেট করা এবং বাজেট অনুযায়ী খরচ করা খুব জরুরি। পেট্রল, খাবার, হোটেল ইত্যাদি খাতে খরচ করার পরও কিছু বাড়তি টাকা যেন আপনার হাতে থাকে ইমার্জেন্সির কথা ভেবে।

৫. কী কী করবেন ঠিক করে রাখুন – যেখানে যাচ্ছেন সেখানকার সমস্ত খোঁজখবর নিয়ে রাখুন। কোথায় কী কী করা যায় জেনে রাখুন। সবচেয়ে ভালো হয় যদি স্থানীয় লোকজনের সঙ্গে কথা বলে রাখতে পারেন।

৬. ম্যাপ ঠিক করে রাখুন – রাস্তা ঠিক করতে মোবাইলে আপনার পছন্দের ম্যাপ অ্যাপ ব্যবহার করুন। যিনি গাড়ি চালাচ্ছেন ম্যাপ দেখে রাস্তা ঠিক করার কাজটা তাকে না দিয়ে অন্য় কাউকে দিন আর যদি একা যান তাহলে প্রয়োজনে স্থানীয় লোকজনের সাহায্য নিন।

৭. কষ্ট করে গাড়ি চালাবেন না – একটানা গাড়ি চালাবেন না, মাঝেমধ্যে বিরতি নিন। গাড়ি থেকে নেমে হাত-পা সোজা করুন। ক্লান্ত হয়ে পড়লে জিরিয়ে নিন, ঘুম পেলে ঘুমিয়ে নিন কিংবা কোনও সঙ্গিকে গাড়ি চালানোর দায়িত্ব দিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.