ত্বকে ব্লিচ করেন? হতে পারে মারাত্মক পার্শ্বপ্রতিক্রিয়া…

ত্বককে উজ্জ্বল দেখাতে অনেকেই ব্লিচ করে থাকেন। অনেকের আবার ধারণা যে ব্লিচ করলে নাকি ফর্সা হওয়া সম্ভব। কিন্তু ব্লিচ করার পর অধিকাংশ ক্ষেত্রেই ত্বকে ব্রণ, অ্যাকনে ও অ্যালার্জির মতো সমস্যা দেখা দিতে পারে। কারণ, ব্লিচ করার আগে মনে রাখতে হবে যে সব ধরণের ত্বকের জন্য ব্লিচ নিরাপদ নয়। জেনে নিন ব্লিচ করার পার্শ্বপ্রতিক্রিয়া কি হতে পারে-

* অ্যালার্জি- প্রথমেই বলা হয়েছে যে ব্লিচ সবার ত্বকের জন্য উপযোগী নাও হতে পারে। এর জন্য আপনার ত্বকের ধরনটি কী তা বোঝা প্রয়োজন। ব্লিচে ব্যবহার করা হয় কিছু ক্ষতিকারক রাসায়নিক উপাদান যা ত্বকের ক্ষেত্রে মারাত্মক ক্ষতিকারক হতে পারে। ব্লিচ করার পর অনেক সময়ে ত্বকে জ্বালা বা চুলকানি অনুভব হতে পারে। যার ফলে চামড়া ফুলে যাওয়া বা লাল হয়ে যাওয়ার মতো সমস্যা দেখা দিতে পারে। এইরকম পরিস্থিতিতে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

* পারদের মারাত্মক প্রভাব- কিছু কিছু ব্লিচে খুব সামান্য পরিমাণে হলেও পারদ ব্যবহার করা হয়ে থাকে। বলাবাহুল্য, পারদের প্রভাবে ত্বকের মারাত্মক ক্ষতি হতে পারে। কারণ পারদ একবার যদি কোষে জমতে শুরু করে তাহলে, তা পরোক্ষভাবে লিভার এবং কিডনির ওপরেও সুদুর প্রসারী প্রভাব বিস্তার করে।

* চোখ লাল হয়ে যাওয়া- ব্লিচে এমন কিছু উপাদান ব্যবহার করা হয়, যা থেকে চোখ লাল হয়ে যাওয়া এবং চোখ থেকে জল পড়ার মতো সমস্যাও দেখা দিতে পারে। তাই পার্শ্বপ্রতিক্রিয়া এড়াতে ব্লিচ না করাই ভাল।

* ত্বকের ক্যান্সার- চিকিৎসকরা বলেন, আজকাল বেশিরভাগ মানুষ ত্বকের ক্যান্সারে ভোগেন বাজারে চলতি কেমিক্যাল-যুক্ত ক্রীম এবং ব্লিচ ব্যবহার করে। তাই সৌন্দর্য বাড়াতে বেছে নিন ঘরোয়া কৌশল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.