সানস্ক্রিন ব্যবহার করেন? অজান্তেই হয়ে যেতে পারে মারাত্মক ক্ষতি!

রোদ থেকে বাঁচতে সানস্ক্রিন খুবই কার্যকরী। কিন্তু অনেকেই হয়তো জানেন না, সূর্যরশ্মির থেকেও সানস্ক্রিন ত্বকের অনেক বেশি ক্ষতি করে, যা হয়তো আপাতদৃষ্টিতে বোঝা যায় না। জেনে নিন সানস্ক্রিন ব্যভারের ফলে আপনার ত্বকের কী ক্ষতি হতে পারে।

* মুখে সানস্ক্রিন ব্যবহারের ফলে চোখে অ্যালার্জি হতে পারে। আর এই ধরনের অ্যালার্জি হলে কোনোভাবেই অবহেলা করা উচিত নয়। কারণ এটি কোনো স্বাভাবিক অ্যালার্জি না। এতে চোখের অনেক বড় ক্ষতি হয়ে যেতে পারে। এমনকী চোখের দৃষ্টিশক্তি হারিয়ে যেতে পারে।

* প্রত্যেকটি সানস্ক্রিন লোশন বা ক্রিমে থাকে ক্ষতিকারক ক্যামিকেল, যা ত্বকে অ্যালার্জি, চুলকানি এবং র‍্যাশের প্রধাণ কারণ। বিশেষজ্ঞদের মতে, বেশিরভাগ সানস্ক্রিনই ‘জিংক অক্সাইড’ দিয়ে তৈরি করা হয়। জিঙ্ক অক্সাইড ত্বকের জন্য খুবই ক্ষতিকর।

* যাদের ব্রনের সমস্যা রয়েছে তাদের সানস্ক্রিন ব্যবহার না করাই ভালো। কারণ এতে ব্রনর সমস্যা বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে। এ ক্ষেত্রে অয়েল ফ্রি সানস্ক্রিন ব্যবহার করা যেতে পারে।

* স্পর্শকাতর ত্বকে সানস্ক্রিন ব্যবহারের ফলে র‍্যাশ বেরতে পারে। এর ফলে ত্বক রুক্ষ-শুষ্ক হয়ে যায় এবং ত্বকের ল্যাবন্য হারিয়ে যেতে পারে। তাই সেনসেটিভ ত্বক হলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সানস্ক্রিন ব্যবহার করা উচিৎ।

* সানস্ক্রিন ব্যবহারের ফলে রক্তে ইস্ট্রোজেনের প্রভাব বেশি হতে পারে যা, ব্রেস্ট ক্যানসারের অন্যতম কারণ। তাই কেমিক্যাল-যুক্ত সানস্ক্রিন অপেক্ষা প্রাকৃতিক উপাদান সমৃদ্ধ সানস্ক্রিন ব্যবহার করা উচিত। যার কোনো পার্শ্বপ্রতিক্রিয়া থাকে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here