টনসিলের ব্যথা দূর করুন ঘরোয়া উপায়ে!

গলা ব্যথা কিংবা ঢোক গিলতে খুব কষ্ট হওয়ার মানেই হচ্ছে আপনি টনসিল সংক্রমণে ভুগছেন। এ সমস্যা সাধারণত যে কোনও বয়সেই হয়ে থাকে। সাধারণত সর্দি-কাশির জন্য দায়ী ভাইরাসগুলোই টনসিলের এই সংক্রামণের জন্য দায়ী। তবে এ সংক্রমণ থেকে মুক্তি পেতে ওষুধ-সিরাপের চেয়ে কয়েকগুণ বেশি কার্যকর ঘরোয়া টোটকা।

মেথি : মেথি টনসিলের ব্যথা রোধে বেশ উপকারী। এক লিটার জলে তিন চা চামচ মেথি দিয়ে ৩০ থেকে ৩৫ মিনিট ফুটিয়ে দিন। উষ্ণ গরম থাকা অবস্থায় এটি দিয়ে গার্গল করুন। মেথি গলা ফোলা এবং ব্যথা কমিয়ে দেবে।

আদা চা : দেড় কাপ জলে এক চামচ আদার কুচি ও চা পাতা দিয়ে ১০ মিনিট ফুটিয়ে নিন। দিনে অন্তত ৩-৪ বার এই পানীয়টি পান করুন। আদার অ্যান্টি-ব্যাক্টেরিয়াল আর অ্যান্টি-ইনফ্লামেটরি উপাদান সংক্রমণ ছড়াতে বাধা দেয়। এর সঙ্গে সঙ্গে গলার ব্যথা কমিয়ে দিতেও এটি খুবই কার্যকরী।

লেবুর রস : এক গ্লাস সামান্য উষ্ণ জলে ১ চামচ লেবুর রস, ১ চামচ মধু, আধা চামচ লবন ভাল করে মিশিয়ে নিন। এই মিশ্রণটি যত দিন গলা ব্যথা না কমে, ততদিন অবধি খেতে থাকুন। টনসিলের সমস্যা দূর করার জন্য এটি অত্যন্ত কার্যকরী।

হলুদ দুধ : এক কাপ গরম দুধে এক চিমটি হলুদ মিশিয়ে নিন। হলুদ অ্যান্টি-ইনফ্লামেটরি, অ্যান্টিবায়োটিক এবং অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ একটি উপাদান যা গলা ব্যথা দূর করে টনসিলের সংক্রমণ দূর করতে সাহায্য করে থাকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here