মানসিক চাপ যেন আমাদের নিত্য সঙ্গী! বর্তমান জীবনযাত্রায়, অফিসের ডেডলাইন, পারিবারিক নানান সমস্যা, ব্যক্তিগত জীবন সব মিলিয়েই প্রতিদিনের নানান সমস্যা ফলে মানসিক চাপের শিকার হয়ে পড়ি আমরা। আর এই মানসিক চাপের থেকেই হতে পারে বিভিন্ন রোগ। আপনার ভালো থাকা শুধু আপনার উপরই নির্ভর করে। যত তাড়াতাড়ি টেনশন থেকে বেরিয়ে আসতে পারবেন, ততই সুস্থ থাকবেন আপনিই। আপনার উপরই নির্ভর করছে কীভাবে এই চাপ থেকে মুক্তি পাবেন। আসুন জেনে নেই টেনশন কমানোর কিছু সহজ উপায়।

সব চিন্তা বাদ দিয়ে পর্যাপ্ত ঘুমিয়ে নিন। ক্লান্তি ও চিন্তা দূর করার জন্য ঘুম অত্যন্ত জরুরি।

প্রতি দিন ঘুম থেকে উঠে বা ঘুমোতে যাওয়ার আগে মেডিটেশন করুন। ধ্যান বা মেডিটেশন মনঃসংযোগ বাড়ায়, সহজেই কমে কাজের চাপ। চিকিৎসকদের মতে, রোজ মেডিটেশনে অভ্যস্ত হলে মন শান্ত থাকে। সহজে উত্তেজিত হওয়ার প্রবণতাও কমে।

প্রিয়জনের সঙ্গে দেখা করুন, সময় কাটান। দেখা করা সম্ভব না হলে ফোনে কথা বলুন। দরকারে আপনার সমস্যা নিয়ে তাদের সঙ্গে আলোচনা করুন।

Banglalive-8

বড় বড় শ্বাস নিয়ে ধীরে ধীরে ছেড়ে দিন। এটা চাপ কমাতে ও মন শান্ত করতে সাহায্য করে।

Banglalive-9

সঠিকভাবে খাওয়া-দাওয়া করুন, ফলমূল ও শাকসবজি বেশি করে খান। টেনশন কমাতে পর্যাপ্ত পরিমাণে জল পান করুন।

অতিরিক্ত চাপ মন দিয়ে কাজ করতে বাধা তৈরি করে। তাই কাজের ফাঁকে মাঝে মধ্যে বিরতি নিন, গান শুনুন। গান মন ভালো করে, মানসিক চাপ কমাতে এর জুড়ি নেই।

শরীরের নানা বেদনা কমাতে যেমন বডি ম্যাসাজ উপকারী, ঠিক তেমনই মানসিক চাপ কমিয়ে মনকে প্রফুল্ল রাখতেও এর জুড়ি নেই। পেশী ও স্নায়ুগুলিকে সতেজ রাখে ও রক্ত চলাচলে সুবিধা করে দেয় এই ধরনের ম্যাসাজ। তাই সপ্তাহে এক বার বডি ম্যাসাজ করালে শরীর ও মন দুই-ই ফুরফুরে থাকবে।

আরও পড়ুন:  রান্না করতে গিয়ে ত্বক পুড়ে গেলে সারিয়ে তোলার ঘরোয়া উপায়!

এই বিষয়গুলি মেনে চলুন, আপনার মানসিক চাপ অনেকটা হালকা হয়ে যাবে।

NO COMMENTS