এই স্কুলের পড়ুয়ারা নিজেরাই নিজেদের খাবার ফলাবে

99

পড়াশোনার পাশাপাশি সুস্বাস্থ্যের অধিকারী হওয়া যে কতখানি জরুরি, তা নিয়ে হাতেকলমে শিক্ষা দিতে চলেছে ডেনমার্কের কোপেনহেগেনের নিউ আইল্যান্ড ব্রিগগি স্কুল । স্কুল কর্তৃপক্ষ ঠিক করেছে যে, পড়াশোনার পাশাপাশি পড়ুয়াদের হাতেনাতে ফল-সবজি ফলানোর শিক্ষাও দেওয়া হবে। নিজের হাতে ফলানো সবজি রান্না করে খাবে তারা। ২০২০ সালে মে মাস নাগাদ চালু হতে চলেছে এই স্কুল। পড়াশোনার সঙ্গে সঙ্গে পড়ুয়াদের স্বাস্থ্যবিধি সম্পর্কে সচেতন করে তোলার এমন অভিনব প্রয়াস প্রথম নিয়ে আসছে ডেনমার্কের এই স্কুল।

কিন্তু হঠাৎ কেন এমন উদ্যোগ নিল স্কুল কর্তৃপক্ষ? এর উত্তরে তাঁরা জানিয়েছেন, সমগ্র বিশ্বের এক তৃতীয়াংশ ক্ষেত্রে ১১ বছরের ছেলে-মেয়েরা ওবেসিটিতে আক্রান্ত। কারণ তাদের খাদ্যতালিকায় বেশিরভাগই থাকে জাঙ্ক ফুড। হাতে মোবাইল এবং কম্পিউটার গেম-এর জন্য পর্যাপ্ত শরীরচর্চার অভ্যেস নেই তাদের। তাই শিশুরা যাতে স্বাস্থ্যকর জীবন কাটাতে পারে, তার জন্যই এমন অভিনব উদ্যোগ নিয়েছে ডেনমার্কের এই স্কুলটি।

১০৫,৬৯০ বর্গ ফুট এলাকা জুড়ে তৈরি করা হচ্ছে এই স্কুলটি। তার বাইরেও থাকছে ৪৩,০০০ বর্গ ফুট এলাকা। পরিকল্পনা অনুযায়ী যার গোটা অংশটা জুড়ে থাকবে বাগান। সেই বাগানে নিজেরাই ফসল ফলাবে ছাত্র-ছাত্রীরা। আর তাদের উৎপাদিত ফসল তাঁরা নিজেরাই রান্না করে খাবে। তবে শুধু এই নয়, পাশাপাশি সেখানে থাকবে শরীরচর্চার ব্যবস্থাও। রান্নাবান্না থেকে শুরু করে স্কুলে যাবতীয় বিদ্যুৎ সরবরাহ করা হবে সোলার প্যানেল মারফত।

Advertisements

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.