বলতে গেলে পৃথ্বীরাজ কপূরের হাত ধরেই তিলে তিলে গড়ে উঠেছে বলিউড। আর রাজ কপূর সেই কপূর পরিবারের এবং বলিউডের দ্বিতীয় অধ্যায় বা দ্বিতীয় পুরুষ। তবুও হিন্দি সিনেমায় নিজের জায়গা বানাতে বেশ কসরত করতে হয়েছে তাঁকে। গোটা ২৫ বছর বলিউডে রাজ করেছেন তিনি। তবু হয়তো আজও কিছু কথা রয়ে গিয়েছে অজানা।

১। রাজ কপূর তাঁর জীবনে প্রথম কেরিয়ার শুরু করেছিলেন ক্ল্যাপার বয় হিসেবে। এমনকি ‘বিশকন্যা’-র শুটিং চলাকালীন হিরো অর্থাৎ কিদর শর্মার চুল অবধি আচড়ে দিতেন রাজ কপূর।

২। যেই মানুষটিকে এতদিন রাজ কপূর হিসেবে জানতেন, শুনলে অবাক হবেন তাঁর আসল নাম রাজ কপূর নয়,রণবীর কপূর। রাজ নামটি আসলে কপূর পরিবারের সকলেরই মাঝের নাম। অর্থাৎ তাঁর পুরো নাম রণবীর রাজ কপূর। যেই নামটি এখন তাঁর নাতি রণবীর কপূরের পুরো নামও বটে।

Banglalive-8

Banglalive-9

৩। কোনদিনও নিজেকে অভিনেতা হিসেবে কল্পনা করতে চাননি রাজ কপূর।  ইন্ডাস্ট্রিতে একজন সঙ্গীত পরিচালক হিসেবে নাম করতে চেয়েছিলেন তিনি। সঙ্গীত পরিচালক না হলেও  মাত্র ২৪ বছর বয়সে তিনি প্রথম ছবি পরিচালনা করেছিলেন। এমনকি বলিউডের ইতিহাসে এখনও সবথেকে কম বয়সী পরিচালক হিসেবে নাম রয়েছে রাজ কপূরেরই।

৪। ১৯৪৮ সালে প্রথম রাজ কপূরের হাত ধরে উদ্বোধন হয়েছিল ‘আর কে’ স্টুডিও-র। এবং সেই স্টুডিওতে প্রথম তাঁর পরিচালনা করা ছবি ‘আগ’ এর শুটিং হয়। যেখানে প্রথমবার নার্গিসের সঙ্গে কাজ করেছিলেন রাজ কপূর।

৫। বলিউডের বর্ষীয়ান অভিনেতা দীলিপ কুমারের বিয়ের সময় বর পক্ষ থেকে হাজির ছিলেন পৃথ্বীরাজ কপূর ও রাজ কপূর। এবং এঁদের সঙ্গ দিয়েছিলেন সুপারস্টার দেব আনন্দও।

৬। রাজ কপূরের সঙ্গে ছবি করাকালীনই সম্পর্কে জড়িয়ে ছিলেন নার্গিস। তবে জানেন কি, রাজ কপূর ও নার্গিসের প্রথম দেখা ও প্রেমের উপর ভিত্তি করেই ঋষি কপূর ও ডিম্পল কবাডিয়ার প্রেমকাহিনি দেখানো হয় ‘ববি’ ছবিটিতে।

আরও পড়ুন:  ভাই-এর বউ হিসেবে মালাইকাকে এক্কেবারে পছন্দ নয় সোনমের!

৭। ১৯৫১ সালে প্রথম ‘আওয়ারা’ ছবিতে কপূর পরিবারের তিন পুরুষকে অনস্ক্রিনে দেখা গিয়েছিল একসঙ্গে। ছিলেন রাজ কপূর সহ তাঁর বাবা পৃথ্বীরাজ কপূর এবং ঠাকুরদা দিওয়ান বশেষোরনথ সিং কপূর। পরে রাজ কপূরের পুত্র রণধীর কপূরের প্রচেষ্টায় আবার ‘কাল আজ অউর কাল’ ছবিতে তিন পুরুষকে দেখা গিয়েছিল এক স্ক্রিনে। ছবিটিতে ছিলেন রাজ কপূর, রণধীর কপুর সহ পৃথ্বীরাজ কপূরও।

৮। ঋষিকেশ মুখার্জির পরিচালিত ‘আনন্দ’ ছবির কথা আসা করি সকলের মনে আছে।  রাজ কপূরের মৃত্যুর পর সেই স্মৃতিতেই পরিচালক ঋষিকেশ মুখার্জি তৈরি করেছিলেন রাজেশ খান্না ও অমিতাভ বচ্চন অভিনীত ছবি ‘আনন্দ’।

NO COMMENTS