খিদের জ্বালায় মাটি খাচ্ছে বাঘ !

অত্যন্ত বেদনাদায়ক ও একটি বিরল ছবি দেখা গেল চিনের ইউহান চিড়িয়াখানায়। কথাতেই আছে ‘খিদের জ্বালা বড় জ্বালা’। এমনই একটি বিরল ঘটনার সাক্ষী রইলেন চিড়িয়াখানায় উপস্থিত দর্শকরা । একটি পূর্ণবয়স্ক সাদা বাঘ খিদের জ্বালায় মাটি খাচ্ছে ।

ইউহান চিড়িয়াখানায় সাদাবাঘের খাঁচার বাইরে দাঁড়িয়ে ছিলেন ওয়াং নামের এক ব্যক্তি। এই দৃশ্য দেখে ভিডিও করে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেন। স্থানীয় সংবাদমাধ্যমকে ওয়াং জানান, বিরল প্রজাতির প্রাণীটিকে এ ভাবে না খাইয়ে রাখা অপরাধ। অবিলম্বে এর বিরুদ্ধে প্রশাসনের পদক্ষেপ নেওয়া দরকার। এর বিরুদ্ধে সকলকেই সবর হওয়ার অনুরোধ করেছেন তিনি। ওয়াং এর মতে, ‘দেখেই মনে হচ্ছিল বাঘটিকে ঠিকমতো খেতে দেওয়া হয় না। চামড়ার ওপর থেকে হাড় অবধি দেখা যাচ্ছিল। আমি এত রোগা বাঘ এর আগে আমি কোনও দিন দেখিনি।’

এদিকে চিড়িয়াখানার কর্তৃপক্ষ জানিয়েছে, ”৭ বছর বয়সী বাঘটির ওজন ১২০ কিলোগ্রাম । এই ঘটনার কিছুক্ষণ আগেই বাঘটিকে খেতে দেওয়া হয়েছে। তারা আরও বলেন, বাঘটি মাটিতে পড়ে থাকা মাংসের টুকরো খাচ্ছিল তাই দেখে ভ্রান্ত ধারণা হয়েছে দর্শকদের। বাঘটি সম্পূর্ণ সুস্থ এবং তাকে ঠিকমতোই খেতে দেওয়া হয়। এখটু অলস প্রকৃতির বলে মেপে খাবার দেওয়া হয়। যেহেতু বেশি হাঁটাচলা করে না বাঘটি তাই ওজন বৃদ্ধি হলে অসুস্থ হওয়ার সম্ভবনা রয়েছে। তাই আগাম সতর্কতার জন্য এই ব্যবস্থা নেওয়া।”

তবে WWF (World Wide Fund)-এর দেওয়া হিসেব অনুযায়ী, ৭ বছর বয়সি বাঘের গড় ওজন হওয়া উচিত ৫৫০ পাউন্ড। এই বাঘটির ওজন সে ক্ষেত্রে প্রায় অর্ধেক। সেক্ষেত্রে ওয়াং-এর যুক্তি উড়িয়ে দেওয়ার মত নয়। ইউহান চিড়িয়াখানায় ঘটে যাওয়া ঘটনার প্রতিবাদে ওয়াং-এর সঙ্গে প্রতিবাদে সামিল হয়েছেন আরও অনেকে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here