সুপ্তি চক্রবর্তী
রন্ধনশিল্পী, সংগীতজ্ঞ ও চিত্রগ্রাহক সুপ্তি চক্রবর্তী এক অতি আকাঙ্ক্ষিত ও জনপ্রিয় ব‍্যক্তিত্ব। বিভিন্ন টিভি চ‍্যানেলে ও রেডিওতে নিয়মিত ভাবে গান ও রান্নার অনুষ্ঠান করে থাকেন।বিভিন্ন পত্রপত্রিকায় বেরোয় নানা রেসিপি। ইতিমধ্যে আনন্দ পাবলিশার্স থেকে চারটি রান্নার বই প্রকাশিত হয়েছে। " ডায়াবেটিসের রান্না", "চটজলদি স্বাস্থ্যকর রান্না" ও " দধি ব‍্যঞ্জন" ও "পরোটা পিৎজা ব্রেড"। একটি রান্নার বই ইংরেজীতে ছাপা হচ্ছে। নানা অগ্রণী পত্র পত্রিকায় তার তোলা ছবি দীর্ঘ ২৫ বছর ধরে ছাপা হয়ে আসছে। উস্তাদ রশিদ খানের ছাত্রী এই শিল্পীর আছে ৫ টি সিডি, একটি ভজনের ও ৪ টি রবীন্দ্রসঙ্গীতের। অন্যান্য শখ বনসাই ও clay modelling

এই পিঠে পুলির সময় চালের গুঁড়ো দিয়ে পুলি বানালে কি খুব শক্ত হয়ে যাচ্ছে ? বিশেষ করে বাসি পিঠে ? আজ জানাচ্ছি নরম তুলতুলে পুলি তৈরি করার সহজ উপায়।।

উপকরণ:

সুজি ৩৫০ গ্রাম
ফুল ক্রিম মিল্ক ২ লিটার পানিতে
নারকেল কোরা২ কাপ
আখের গুড় ২ কাপ
চিনি ২৫০ গ্রাম
ছোট এলাচ ৪ টে ( গুঁড়ো)

প্রণালী :

Banglalive-8

একটা কড়াইতে নারকেল কোরা ও গুড় সমপরিমাণে মিশিয়ে জ্বাল দিতে থাকুন। শক্ত মন্ড হয়ে গেলে নামিয়ে ঠাণ্ডা হতে দিন। এরপর একটা বড় কড়াইতে ২ লিটার দুধ বসান। ফুটে উঠলে আঁচ কমিয়ে রাখুন। ঘন হবে। এবার একটা বড় মিক্সিং বোলে সুজি ঢালুন। এর মধ্যে  অল্প অল্প করে ফুটন্ত গরম জল দিয়ে পাতা বা খুন্তি দিয়ে মেখে নিন। মাখাটা শক্ত হবে। মন্ডটা ঠান্ডা হলে, ছোট ছোট বাকি গড়ে, নারকেলের পুর দিয়ে পুলি তৈরি করে রাখুন। পুলিগুলো একসঙ্গে ধীরে ধীরে ফুটন্ত  দুধে ছাড়ুন। আঁচ কমানোই থাকবে। ৫ মিনিট ফুটিয়ে চিনি ও ছোট এলাচ গুঁড়ো দিন। আস্তে আস্তে নাড়বেন। আরো ৫ মিনিট ফুটিয়ে গ্যাস বন্ধ করে দিন। ঠান্ডা হলে পরিবেশন করুন। এই পুলি খুব নরম হয়। খেয়ে আর খাইয়ে খুব আনন্দ পাবেন।

Banglalive-9
আরও পড়ুন:  স্বয়ং মহাদেব জন্মলাভ করেন অশ্বত্থামা এবং ঋষি দুর্বাসা হয়ে

NO COMMENTS