শখের দাড়ির যত্ন নিতে মেনে চলুন এই পদ্ধতিগুলি!

আজকাল পুরুষের ফ্যাশনের শীর্ষে রয়েছে এক মুখ দাড়ি। তাই শুধু দাড়ি রাখলেই তো হবে না। শখ করে রাখা দাড়ির যত্নও নিতে হবে সঠিকভাবে। বিশেষ করে যাঁরা নিজের লুক নিয়ে মাঝে মধ্যেই পরীক্ষা নিরীক্ষা চালান, তাঁরা অনেকেই এই দাড়ি রাখার বিষয়ে বেশ শৌখিন। কখনও কখনও ভ্যান ডাইক, কখনও আবার রয়্যাল, আবার কখনও সার্কল বিয়ার্ডে চলতে থাকে দাড়ি নিয়ে নানান কায়দা। তাহলে জেনে নিন দাড়ির যত্নের কিছু সহজ এবং গুরুত্বপূর্ণ টিপস।

গাল ভরা দাড়ি পেতে প্রতিদিন দাড়ি আচড়ানো প্রয়োজন। দাড়ির জন্য বাজারে বিশেষ চিরুনি পাওয়া যায়। বিভিন্ন অনলাইন শপে খোঁজ নিতে পারেন। আর না পেলে বাজারে পাওয়া সবচেয়ে ছোট চিরুনি দিয়েই আচড়ে নিন আপনার দাড়ি।

দাড়িকে চুলের মত নিয়মিত পরিষ্কার রাখা প্রয়োজন। খাওয়ার পর প্রতিবার দাড়ি পরিষ্কার করুন। প্রতিদিন কয়েক হাজার মৃত কোষ ত্বকে এবং দাড়িতে এসে জমা হয়। যা থেকে দাড়িতে চুলকানি সৃষ্টি হয়।

দাড়ি বৃদ্ধি করতে ট্রিমিং এর প্রয়োজন তাই নিয়মিত দাড়ি ছাঁটুন। নিজে করতে না পারলে সেলুনে গিয়ে দাড়ি ট্রিম করান। প্রতি দুই মাসে একবার দাড়ি ছাঁটা প্রয়োজন।

দাড়ির শুষ্কতা ও চুলকানি দূর করার জন্য দাড়ির তেল মাখুন। এক্ষেত্রে এক্সট্রা ভার্জিন নারিকেল তেল, বেবি অয়েল অথবা ভিটামিন ই-যুক্ত অয়েল ব্যবহার করতে পারেন। এটি আপনার দাড়ির চুলকে রাখবে মোলায়েম ও ঝকঝকে।

বেবি শ্যাম্পুও দাড়ি পরিষ্কার করার জন্য উপযোগী। তবে সেটা না পেলে চুলে ব্যবহার করা শ্যাম্পু এবং কন্ডিশনার দিয়েই কাজ চালাতে পারেন। দাড়ি ধোয়ার পরে অবশ্যই ভালো করে মুছে নিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here