দেশের ইতিহাসে এই প্রথম ! নজিরবিহীন হতে চলেছে সেনাদিবসের প্যারেড

423

গত কয়েক বছরে মহিলাদের ক্ষমতায়ন কেবল স্লোগান হয়েই থাকেনি। বরং বছরের বিভিন্ন সময়েই বিভিন্ন ক্ষেত্রে মেয়েদের এগিয়ে আসার খবর উঠে এসেছে। গত কয়েক বছরে যুদ্ধবিমান ওড়ানো থেকে শুরু করে পিঙ্ক ট্যাক্সি সব ক্ষেত্রেই মেয়েদের অংশগ্রহণ ছিল চোখে পড়ার মতো। আর এবার ইতিহাস গড়তে চলেছে ভারতীয় সেনাবাহিনী। এই প্রথম বার সেনাদিবসে প্যারেডের নেতৃত্ব দেবেন কোনও মহিলা সেনা অফিসার। লেফট্যানেন্ট ভাবনা কস্তুরীর হাত ধরে এই ইতিহাসের সাক্ষী হতে চলেছেন ভারতীয় সেনা বাহিনী।

কয়েক বছর আগেই যুদ্ধবিমান ওড়ানোর সুযোগ পেয়েছিলেন ভারতীয় বিমান বাহিনীর মহিলা সদস্যরা। দেশের বুকে এমন নজির গড়ে যথেষ্ট প্রশংসিত হয়েছিলেন তাঁরা। ২০১৫ সালের প্রজাতন্ত্র দিবসের প্যারেডেও নেতৃত্ব দিয়েছিলেন এক মহিলা অফিসার। সেইবারেও প্রশংসার বন্যা বয়ে গিয়েছিল। আর এ বার ভারতীয় সেনাবাহিনীর ইতিহাসে আরও এক নজির গড়তে চলেছেন ভাবনা।

আগামী ১৫ জানুয়ারি উদযাপিত হবে ৭১তম সেনা দিবস। ওই দিনই  হবে সেই ঐতিহাসিক প্যারেড, যেখানে ১৪৪ জন পুরুষ সেনা অফিসারকে নেতৃত্ব দেবেন লেফট্যানেন্ট ভাবনা কস্তুরী। তাঁর রেজিমেন্ট সেন্টার বেঙ্গালুরুতে। সংবাদমাধ্যমের কাছে ভাবনা জানিয়েছেন, ইতিমধ্যেই প্যারেডের মহড়া শুরু হয়ে গিয়েছে। তাঁর সঙ্গে আরও দুই পুরুষ অফিসার দিল্লি আসছেন ওই সেন্টার থেকে। তাঁরা কন্টিজেন্ট কম্যান্ডর হিসেবে প্যারেডে উপস্থিত থাকবেন।

লেফট্যানেন্ট ভাবনা কস্তুরী এনসিসি ৩৮ স্পেশাল এন্ট্রি উইথ এআইআর-৪ শেষ করেই ২০১৫ সালের অক্টোবর মাসে সেনা অফিসারদের প্রশিক্ষণ কেন্দ্রে যোগ দেন। এই সুযোগ পেয়ে তিনি গর্বিত । ভারতীয় সেনাবাহিনী মহিলাদের অগ্রাধিকার দেওয়ার প্রসঙ্গে যথাযোগ্য ব্যবস্থা গ্রহণ করেছে। ভাবনা আশা করছেন, আগামী দিনে আরও বেশি সংখ্যক মহিলা অফিসারকে সেনাবাহিনীতে নিযুক্ত করা হবে। এতে করে আরও বেশি করে নিজেদের দক্ষতা প্রমাণ করার সুযোগ পাবেন মেয়েরা।

প্রত্যেক বছর ১৫ জানুয়ারি দেশজুড়ে পালিত হয় এই সেনা দিবস। যেসমস্ত ভারতীয় সেনারা নিজেদের ব্যক্তিগত জীবন বিসর্জন দিয়ে দেশের জন্য আত্মত্যাগ করে চলেছেন তাঁদের উদ্দেশেই পালিত হয় এই সেনাদিবস। ভারতের ইতিহাসে আজ পর্যন্ত যেসব যুদ্ধ-বিদ্রোহ হয়েছে তাতে ভারতীয় সেনাবাহিনীর ভূমিকা স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

Advertisements

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.