পাহাড়ের কোলে প্রত্যন্ত গ্রাম ইটালির সান পাওলো। ২৭০ জন গ্রামবাসীর মধ্যে মাত্র দু’টি শিশু পড়াশোনা করে। তাও দূরত্বের জন্য স্কুল অবধি পৌঁছতে পারে না তাঁরা। বাকিদের নেই অক্ষর জ্ঞানটুকুও নেই। সান পাওলোর পাশাপাশি গ্রামগুলোরও অবস্থা একই রকম।

সেখানে শিক্ষার আলো পৌঁছে দিতে নিজের তিন চাকার ভ্যানটাই চলন্ত লাইব্রেরি বানিয়ে, গ্রামের পর গ্রাম অবধি ছুটে যায় তাঁর মোবাইল লাইব্রেরি। পথশিশুদের দেখলেই বই হাতে নিয়ে এসে হাজির হন তিনি। নাম অ্যানটোনিও লা কাভা, অবসরপ্রাপ্ত একজন স্কুল শিক্ষক। তাঁর বিশ্বাস আশপাশের শহর-গ্রামে অশিক্ষার অন্ধকার প্রবেশ করতে দেবেন না, শিক্ষার আলোয় তিনি তা মুড়ে দেবেনই। স্কুল থেকে অবসর নেওয়ার পরই তাই বই ফেরি করেন তিনি।

Banglalive-4

Banglalive-6

লা কাভার চলন্ত লাইব্রেরি দেখলেই এখন ছুটে আসেন সকলেই । তাঁর সংগ্রহে রয়েছে, ছোটদের জন্য রঙিন ছবির বই, তেমনি কিশোর-কিশোরীদের জন্য নানা রকম গল্প-উপন্যাস, সহ আরও অনেক বিশাল তালিকা। তার সংগ্রহ থেকে কেউ পছন্দের বই বেছে নেন, কেউ আবার পড়ে নিয়ে ফেরত দেবে বলে চেয়ে নেন বই। শিশুদের অনেক বই উপহার হিসেবেও দেন লা কাভা। ছোটদের বই পড়তে সাহায্যও করেন তিনি। হাতে সময় থাকলে রীতিমতো ছোটখাটো ক্লাসও নিয়ে নেন। সব ব্যবস্থাই রয়েছে তাঁর মোবাইল ভ্যানে।

Banglalive-8
আরও পড়ুন:  কুষ্ঠের করালগ্রাসে বিহার

NO COMMENTS