নিলামে দশ কোটিরও বেশি দাম উঠতে পারে দু’টি বন্দুকের, কারণ শুনলে চমকে যাবেন

183
pistol made of meteorite

অবিশ্বাস্য মনে হলেও সত্যি। নিলামে দু’টি পিস্তলের দর উঠতে পারে দেড় মিলিয়ন ডলার বা দশ কোটি টাকারও বেশি অবধি। কিন্তু কেন এমন এই আকাশচুম্বী দাম? কারণ একটি উল্কাপিণ্ডর অংশ থেকে বানানো এই দু’টি পিস্তল ! সাড়ে চার বিলিয়ন অর্থাৎ ৪৫০ কোটি বছরেরও বছরের পুরনো মিওনইনোলস্টা নামক উল্কাপিণ্ড থেকে তৈরি এই পিস্তলদুটির বিক্রির জন্য নিলামে উঠবে এই মাসের ২০ তারিখ । মার্কিন যুক্তরাষ্ট্রের ডালাসের ‘হেরিটেজ অকশন’ এই দু’টি পিস্তল বিক্রির দায়িত্ব পেয়েছে। দু’খানি পিস্তল একসঙ্গেও কেনা যেতে পারে আবার কেউ আলাদা ভাবে একটিও কিনতে পারেন।

প্রাথমিক দাম ধার্য করা হয়েছে প্রায় ছ’কোটি ১৮ লক্ষ টাকা । কোল্ট মডেল ১৯১১ টাইপ পিস্তলদু’টি মিওনইনোলস্টা নামক উল্কাপিণ্ডর অংশ থেকে তৈরি । ১৯০৬ সালে সুইডেনে এই উল্কাপিণ্ডটি আবিষ্কৃত হয়। পৃথিবীর বুকে আবিষ্কৃত হওয়া অন্যতম পুরনো উল্কাখন্ড এটি ।

‘এই বন্দুক দু’টির বেশির ভাগটাই তৈরি হয়েছে উল্কাখণ্ড দিয়ে’ জানিয়েছেন হেরিটেজ অকশনের বিজ্ঞান শাখার অধিকর্তা। বন্দুক কারিগর লু বিওন্দো এই উল্কা দিয়ে বন্দুক বানানোর স্বতন্ত্র অভিজ্ঞতার কথা জানিয়েছেন। এই বিশেষ রকম অস্ত্র তৈরির ভার ছিল তাঁর ওপরেই। কেমন ছিল উল্কার অংশ দিয়ে অস্ত্র তৈরির কৌশল? তিনি জানান ‘বিভিন্ন ধাতুর মিশ্রণের ফলে যেমন উপাদান তৈরি হয়, অনেকটা তেমনই। কেউ যদি কার্বন স্টিল, অ্যালুমিনিয়াম, স্টেইনলেস স্টিল, এবং কিছু হিরে, সব মিশিয়ে একটি যৌগ উপাদান তৈরি করে, উল্কা দিয়ে তৈরি বন্দুকের ব্যাপারখানা খানিকটা তেমন। সারা পৃথিবীর কাছে এই উল্কা দিয়ে তৈরি বন্দুক দু’টি এক বিশাল বিস্ময় ! আর সম্ভবত যে পরিমাণ টাকায় পিস্তলদুটি বিক্রি হবে সেটিও হয়ে থাকবে আরেক বিস্ময়|

Advertisements

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.