দীর্ঘ ৩০ বছরের গবেষণায় তৈরি বিশ্বের প্রথম ম্যালেরিয়া ভ্যাকসিন

Close up a Mosquito sucking human blood_set B-4

দীর্ঘ ত্রিশ বছর ধরে গবেষণার পর অবশেষে সাফল্য। তৈরি হল বিশ্বের প্রথম ম্যালেরিয়া ভ্যাকসিন। মঙ্গলবার আফ্রিকার মালাউইতে পরীক্ষামূলক ভাবে এই ভ্যাকসিন দেওয়া হল। ২০১৭-য় বিশ্বজুড়ে ম্যালেরিয়ায় যত মৃত্যু হয়েছে, তার ৯৩ শতাংশই আফ্রিকার দেশগুলিতে। সেই কারনেই আফ্রিকা থেকে ম্যালেরিয়া প্রতিরোধী অভিযান শুরু করা হল বলে জানিয়েছে বিশ্বস্বাস্থ্য সংস্থা, WHO।
‘RTS,S’ নামের এই প্রতিষেধকটি বাচ্চাদের ম্যালেরিয়া প্রতিরোধে অত্যন্ত সহায়ক হবে বলে আশাবাদী WHO। সংস্থার তরফ থেকে এও জানানো হয়েছে আফ্রিকার পর ঘানা ও কেনিয়ায় এই ম্যালেরিয়া প্রতিরোধী অভিযান শুরু হবে। আফ্রিকা সহ আরও কয়েকটি দেশের সঙ্গে যৌথ ভাবে এই প্রতিষেধক তৈরির প্রক্রিয়ায় যুক্ত ছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। আপাতত মোট তিন লক্ষ ষাট হাজার শিশুকে এই প্রতিষেধক দেওয়ার পরিকল্পনা রয়েছে WHO-এর। ওষুধ প্রস্তুতকারী কোম্পানি গ্ল্যাক্সো স্মিথ ক্লাইন ও পাথ নামের একটি গবেষণা প্রতিষ্ঠান যৌথভাবে ভ্যাক্সিনটি তৈরি করেছে।


WHO-এর ডিরেক্টর জেনারেল টেড্রস অ্যাধেনম গেবরাইসিস এ বিষয়ে জানিয়েছে, “ম্যালেরিয়া নিয়ন্ত্রণ কর্মসূচির গতি ফেরাতে নতুন কিছুর দরকার ছিল। কারণ গত পনেরো বছর ধরে শুধুমাত্র মশারি বিতরণের মাধ্যমে ম্যালেরিয়া নিয়ন্ত্রণে সাফল্য মিলেছে। তাই এই প্রতিষেধক সেই কাজকে ত্বরান্বিত করবে বলে আমরা আশাবাদী।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here