জানেন কি আপনার এই ভুলের জন্য অকালেই চুল পড়ে যেতে পারে…

চুল পড়ে যাওয়া বা পাতলা হয়ে যাওয়ার অনেক কারণ থাকে। কিন্তু জানেন কি এর জন্য অনেকটাই দায়ী আপনি নিজেই? জেনেই হোক বা নিজের অজান্তে নিত্যদিন এমন অনেক কাজই করা হয়ে থাকে যা চুল পড়ে যাওয়া এবং চুল পাতলা হয়ে যাওয়ার অন্যতম কারণ। জেনে নিন সেগুলি কি কি… স্নানের আগে

১) চুল না আঁচড়ানো- অনেকেরই মনে হতে পারে, স্নানের আগে আবার চুল আঁচড়াতে হবে কেন? প্রয়োজন আছে। মূলত শ্যাম্পু করার আগে চুল আঁচড়ে নেওয়া খুবই দরকার। কারণ সারাদিনের ধুলোবালি চুলের গোড়ায় আটকে থাকে এবং এর ফলে চুলে জট লেগে যায়। ফলে চুল না আঁচড়ে শ্যাম্পু করার ফলে চুলে আরও জট লেগে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই স্নানের আগে, বিশেষত শ্যম্পু করার আগে চুল আঁচড়ে নেওয়া উচিত।

২) ভিজে চুল আঁচড়ানো- নিয়মিত করা ভুলগুলির মধ্যে অন্যতম হল স্নান করে উঠেই ভিজে চুল আঁচড়ে নেওয়া। কম-বেশি সবারই স্নান করে উঠে ভিজে চুল আঁচড়ে নেওয়ার একটা প্রবণতা লক্ষ্য করা যায়। কিন্তু অনেকেই জানেন না ভিজে অবস্থায় চুলের গোড়া আলগা থাকার জন্য চিরুনির আঘাতে চুল ছিঁড়ে যেতে পারে। তাই যদি চুল শুকোতে একান্ত সমস্যা হয়, আঙুলের সাহায্যে চুল ফাঁক করে দিন।

৩) চুলের গোড়া না আঁচড়ানো- অনেকের প্রবণতা রয়েছে কেবল চুলের ডগা আঁচড়ানো। কিন্তু সবথেকে বেশি জরুরী হল চুলের গোড়া আঁচড়ানো। এর ফলে চুলের গোড়ায় রক্ত চলাচল বৃদ্ধি পায়। ফলে চুলের বৃদ্ধি স্বাভাবিক থাকে।

৪) অতিরিক্ত শ্যাম্পু করা- অনেকেই মনে করে থাকেন, প্রতিদিন শ্যাম্পু করা চুলের জন্য খুব উপকারী। কিন্তু এর ফলে চুলের গোড়া রুক্ষ হয়ে যায় এবং শ্যাম্পুর কেমিক্যাল চুলকে রুক্ষ করে, যার জন্য চুল অকালে ঝড়ে যায়।

৫) চিরুনি পরিবর্তন না করা- প্রতি সপ্তহে চিরুনি পরিষ্কার করা উচিত। না হলে চুলের সব ময়লা চিরুনিতে লেগে থাকার ফলে সেই একই চিরুনি দিয়ে চুল আঁচড়ালে চুল অকালে ঝড়ে যেতে পারে।

৬) চুলে দীর্ঘক্ষণ তোয়ালে পেঁচিয়ে রাখা- স্নানের পর চুলে দীর্ঘক্ষণ তোয়ালে পেঁচিয়ে রাখলে চুলের গোড়া নরম হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। ফলে চুল পড়ে যায়।

৭) একই শ্যাম্পু ব্যবহার করা- চুল ভাল রাখতে প্রতি দু’মাস অন্তর শ্যাম্পু বদলানো উচিত। তা না হলে চুলের গোড়া আলগা হয়ে অকালেই চুল পড়ে যেতে পারে।

৮) অতিরিক্ত হেয়ার স্ট্রেটনার ও হেয়ার ড্রায়ার ব্যবহার করা- চুলে অতিরিক্ত তাপ দিলে তা খুব সহজেই চুলকে নিষ্প্রাণ করে দিতে পারে। নিয়মিত হেয়ার স্ট্রেটনার ও হেয়ার ড্রায়ার ব্যবহার করলে চুলের স্বাভাবিক রঙ নষ্ট হয়ে যায় এবং চুল পড়ে যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here