উচ্চতা বাড়াতে চান? খাদ্যতালিকায় রাখুন এই খাবার গুলি

2853

আপনার শিশুর মানসিক বিকাশের সঙ্গে সঙ্গে শারিরীক বিকাশের দিকেও নজর দেওয়া সমান জরুরি। কারণ সঠিক পুষ্টির মাধ্যমেই উচ্চতা বৃদ্ধি সম্ভব। ওয়ার্ক আউট এবং যোগব্যায়াম-এর পাশাপাশি পর্যাপ্ত পরিমাণে ভিটামিন, মিনারেল, ফাইবার-যুক্ত খাবার খেলে উচ্চতা বৃদ্ধি হতে পারে। তাই উচ্চতা বাড়াতে চাইলে খাদ্যতালিকায় রেখুন এই খাবারগুলি-

* দুধ ও দুগ্ধজাতীয় খাবার- প্রোটিন, ভিটামিন, ক্যালসিয়াম এবং মিনারেলে সমৃদ্ধ দুধ হাড় মজবুত করে তুলতে সাহায্য করে। দুধের পাশাপাশি দুগ্ধজাত খাবার যেমন- মাখন, দই, পনির ইত্যাদিও খাওয়া যেতে পারে।

* ব্রকলি- ব্রকলিতে রয়েছে ভিটামিন সি, ফাইবার, আয়রন এবং অ্যান্টিঅক্সিডেন্ট যা উচ্চতা বাড়াতে সহায়তা করে।

* সয়াবিন- সয়াবিনে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, যা টিস্যু ও হাড় গঠনে সহায়ক ভূমিকা রাখে। প্রতিদিন ডায়েটে রাখুন ৫০ গ্রাম সয়াবিন। কয়েক মাসেই তফাৎ চোখে পড়বে।

* বাঁধাকপি- বাঁধাকপিতেও প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেল, আয়রন, প্রোটিন ও ফাইবার রয়েছে, যা উচ্চতা বৃদ্ধির সহায়ক।

* ঢেঁড়স- উচ্চতা বৃদ্ধি সহায়ক যে সবজিগুলি রয়েছে তার মধ্যে ঢেঁড়স অন্যতম। এতে আছে ভিটামিন, মিনারেল, কার্বোহাইড্রেট, ফাইবার ও জল, যা গ্রোথ হরমোনের কার্যক্ষমতা বাড়িয়ে উচ্চতা বাড়াতে সাহায্য করে।

* শালগম- উচ্চতা বৃদ্ধি করে এমন উপাদানে ভরপুর শালমগম। ভিটামিন, মিনারেল, ফাইবার, প্রোটিন, এবং ফ্যাট-এ ভরপুর শালগম নিয়মিত খেলে উচ্চতায় প্রভাব পড়বেই।

* পালং শাক- পালং শাকে প্রচুর পরিমাণে ভিটামিন, ফাইবার ও মিনারেল রয়েছে। তাই খাদ্যতালিকায় পালং শাক রাখলে অল্প কিছু দিনের মধ্যেই তফাৎটা চোখে পড়বে না

Advertisements

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.