গ্যাসট্রিকের সমস্যায় ভুগছেন? হাতের কাছেই রয়েছে ঘরোয়া সমাধান

সময়মতো খাবার না খাওয়া এবং বেশি পরিমাণে জাঙ্ক ফুড খাওয়ার জন্য অনেকেই গ্যাসট্রিকের সমস্যায় ভোগেন। বিশেষ করে প্রতিদিন সঠিক সময়ে খাবার না খাওয়া এবং বাইরের অতিরিক্ত তেল-মশলা দেওয়া খাবার খেলেই এই ধরণের সমস্যা হয়ে থাকে। কিন্তু শুরু থেকেই যদি এর চিকিৎসা না করানো হয়, তাহলে পরবর্তীকালে সমস্যা আরও বাড়তে পারে। কিন্তু আপনার হাতের কাছেই রয়েছে এমন কয়েকটি সমাধান যা গ্যাসট্রিকের সমস্যাকে চিরতরে দূর করতে পারে।

* আদা- অ্যাসিডিটি, বুকে জ্বালার মতো সমস্যা থেকে মুক্তি দিতে পারে আদা। খাবার খাওয়ার আধ ঘণ্টা আগে এক টুকরো আদা চিবিয়ে খেলে উপকার পাওয়া যাবে।

* পুদিনা- গ্যাসট্রিকের সমস্যা দূর করতে পুদিনার জুড়ি মেলা ভার। গ্যাস্ট্রিকের জন্য যদি পেট ব্যথা করে তাহলে প্রতিদিনের খাদ্যতালিকা থেকে পুদিনাকে বাদ দেবেন না। পুদিনার সরবত, পুদিনার চাটনি বা পুদিনা  চা খেলে উপকার পাওয়া যাবে।

* লেবু- গ্যাস্ট্রিকের সমস্যায় লেবু খুব ভাল কাজ দেয়। সেক্ষেত্রে একটি মাঝারি আকৃতির লেবুর রসে আধ টেবিল চামচ বেকিং সোডা এবং এক কাপ জল মিশিয়ে নিতে হবে। এই মিশ্রণ নিয়মিত পান করলে গ্যাসট্রিকের সমস্যায় আরাম পাওয়া যায়।

* জোয়ান-  গ্যাসট্রিকের জন্য পেটে ব্যথায় অব্যর্থ কাজ দেয় জোয়ান। এক গ্লাস ঈষৎ-উষ্ণ জলে এক চা-চামচ জোয়ান মিশিয়ে সেই জল পান করলে পেট ব্যথা কমে যায়।

* আলুর রস- আলু ব্লেন্ডারে পেস্ট করে নিয়ে তা থেকে রস বের করে তা দু’বেলা খাওয়ার আগে খেলে গ্যাসট্রিকের সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে।

* ডাবের জল- ডাবের জল হজম ক্ষমতা বাড়িয়ে তুলতে সাহায্য করে। পেটের যে-কোনও সমস্যা দূর করতে ডাবের জলের বিকল্প নেই। প্রতিদিন ডাবের জল খাওয়া অভ্যেস করলে গ্যাসের সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here