টয়লেট সিটের থেকেও অপরিষ্কার এই জিনিসগুলি, যা রয়েছে আপনার আশেপাশেই

414

বাড়ির মধ্যে সবথেকে অপরিষ্কার স্থান ধরা হয় শৌচালয়কেই। শৌচালয় ব্যবহার করার পর নিজের পরিচ্ছন্নতার প্রতি হয়তো সবথেকে নজর থাকে আপনার। শুধু বড়রাই নয়, পাশাপাশি শিশুদের পরিচ্ছন্নতাও হয়তো একইভাবে নজর থাকে আপনার। কিন্তু জানেন কি শৌচালয় বা টয়লেট সিট ছাড়াও এমন কিছু জিনিস রয়েছে যেখানে একটি শৌচালয় বা টয়লেট সিটের থেকেও বেশি জীবাণু বাস করে। এইসব জিনিসগুলি আমাদের আশেপাশেই রয়েছে কিন্তু| এমনই কয়েকটি বস্তু সম্পর্কে আলোচনা করা হল এই প্রতিবেদনে

* মেক আপ ব্যাগ এবং ব্রাশ

কমবেশি মেক আপ আমরা সকলেই করে থাকি। কিন্তু এই মেকআপ ব্যবহার করার পর মেক আপ ব্রাশএর যত্ন নেন ক’জন? অনেকেই হয়তো জানেন না এক মেকআপ ঠিক মতো পরিষ্কার না করলে এতে বাসা বাঁধতে পারে ব্যাকটেরিয়ার দল। ত্বকে এইসব মেকআপ ব্রাশ ব্যবহার করার পর, আপনি তা পরিষ্কার না করে পুনরায় যদি ব্যাগে রেখে দেন, তাহলে ব্যাকটেরিয়া ব্রাশের সংস্পর্শে আসে। তারপরে আবার তা ব্যবহার করার পরে ওই ব্যাকটেরিয়া ত্বকে মেশে এবং বিভিন্ন চর্মরোগ সৃষ্টি করে।

* বরফ

মার্কিন যুক্তরাষ্ট্রের ফার্স্ট ফুড সেন্টারগুলিতে সমীক্ষা চালিয়ে দেখা গেছে, রেস্তোরাঁগুলিতে যে বরফের টুকরো ব্যবহার করা হয় তাতে ৭০% ক্ষেত্রে একটি শৌচালয়ের থেকেও বেশি ব্যাকটেরিয়া থাকে। বরফ তৈরির মেশিনগুলো নিয়মিত পরিষ্কার না করায় মেশিনগুলো যেন, ব্যাকটেরিয়া তৈরীর কারখানায় পরিণত হয়েছে। শুধু সেদেশেই নয়, আমাদের দেশেও রাস্তার ধারে লেবুর জল বা ঠান্ডা পানীয়ের দোকানগুলিতে ব্যবহৃত বরফও এইরকমই দূষিত।

* মোবাইল ফোন

গবেষকরা বলছেন, টয়লেট সিটের চেয়েও ৭ গুণ বেশি নোংরা হল মোবাইল ফোনপ্রতি মুহূর্তে প্রায় অসংখ্য ব্যাকটেরিয়া বিরাজ করে আপনার মোবাইল ফোনটিতেবিশেষত অনেকেই চামড়ার খাপে রাখেন মোবাইল ফোন, আর তার জন্যই এত বেশি ব্যাকটেরিয়া বাসা বাঁধে মোবাইলেটয়লেট সিট আর মোবাইল ফোনের উপর পরীক্ষানিরীক্ষা চালিয়ে এ কথা জানতে পেরেছেন এবার্ডিন বিশ্ববিদ্যালয়ের ব্যাকটেরিয়া বিশেষজ্ঞরা।

* অফিস ডেস্ক

সুসজ্জিত অফিস ডেস্কে টয়লেট সিটের থেকে ৪০০ গুণ বেশি ব্যাকটেরিয়া রয়েছে। এর কারণ হিসেবে ডেস্কের উপর রাখা স্মার্টফোন, কিবোর্ড, মাউস, জল বা কফির কাপ, প্রিন্টার ইত্যাদিকে দায়ী করা হয়।

* কিবোর্ড

এই তালিকায় অন্যতম স্থানে রয়েছে কম্পিউটারের কিবোর্ড। সমীক্ষা বলছে, টয়লেট সিটের থেকে ২০০ গুণ বেশি ব্যাকটেরিয়া  আছে কিবোর্ডে। একাধিক ব্যক্তি যখন একটি কিবোর্ড ব্যবহার করে তখনি এই সমস্যা দেখা দেয়। কিবোর্ডে নোংরা হাতের সংস্পর্শ থেকে ছড়িয়ে পড়া ব্যাকটেরিয়া ঘণ্টার পর ঘণ্টা, এমনকি কয়েক দিন পর্যন্ত বেঁচে থাকে।

* রেস্তোরাঁর মেনুকার্ডের

র পরেই নাম আসবে রেস্তোরাঁর মেনুকার্ডের। টয়টেলের সিটের থেকে ১০০ গুণ বেশি ব্যাকটেরিয়া পাওয়া গেছে মেনুকার্ডে। রেঁস্তোরায় প্রতিদিন যত খরিদ্দার আসেন, তাঁরা সবার আগে মেনুগুলো স্পর্শ করে। তাদের স্পর্শ থেকে মেনুগুলোতে ব্যাকটেরিয়া ও ভাইরাস ছড়িয়ে পড়ে নিমেষে।

* টুথব্রাশ

প্রতিদিন আপনার বাড়িতে পাইপলাইন মারফত যে জল সরবরাহ করা হয়, তাতেও প্রচুর ব্যাকটেরিয়া থাকে। এই ব্যাকটেরিয়ার একটি ভাল আশ্রয়স্থল হল আমাদের নিত্য ব্যবহার্য টুথব্রা। আর, টুথব্রাসগুলো সচরাচর আবদ্ধ বাথরুমে রাখা হয়, তার তাপমাত্রা ব্যাকটেরিয়া উৎপাদনের জন্য আদর্শ পরিবেশ সৃষ্টি করে

* টিভির রিমোট

বাড়ির টেলিভিশনের রিমোটগুলির পাশাপাশি হোটেলএর রিমোর্ট  গুলোতেও প্রচুর ব্যাকটেরিয়া বসবাস করে। কারণ যে যখনই রিমোর্টে হাত দেন তখন ওই হাতে থাকে জীবাণু লেগে যায় ওই রিমোটেতাই বাজারে চলতি বিভিন্ন ক্লিনজার স্প্রে করে রিমোট পরিষ্কার করা উচিৎ।

* দরজার হাতল

অনেকেই জানেন না যে, বাড়ি ও অফিসের দরজার হাতলে বিভিন্ন মানুষের হাতের স্পর্শে অসংখ্য জীবাণু বাসা বাঁধে। এখান থেকে হাতের স্পর্শে ওইসব ভাইরাস মানুষের শরীরে প্রবেশ করে নানারকম অসুখের সৃষ্টি করে।

* টাকা

বেঁচে থাকার জন্য অপরিহার্য হল টাকায়। প্রত্যেকদিন প্রায় কয়েকশো মানুষের হাত ঘুরে একটা নোট আসে আপনার হাতে। সমীক্ষা বলছে, একটি নোটের প্রতি বর্গ ইঞ্চিতে ২ লক্ষ ব্যাকটেরিয়া থাকতে পারে। যা আমাদের ভাবনাচিন্তার ঊর্ধ্বেএ জন্য কাগজের নোট স্পর্শ করার পরে অবশ্যই হাত ধুয়ে নেয়া উচিত।

Advertisements

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.