পা দিয়েই ভোট দিলেন হাতহীন যুবক

30

ভোটাধিকার প্রয়োগ করা কেবল একটি গণতান্ত্রিক অধিকারই নয়, ভোটাধিকার প্রয়োগ করা একজন সাধারণ নাগরিকের দায়িত্বও বটে। কিন্তু অনেকেই এমন আছেন যারা এই গণতান্ত্রিক অধিকার রক্ষার স্বার্থে ভোটাধিকার প্রয়োগ করেন না। কিন্তু তেলেঙ্গানার এই যুবক যা করলেন, তা নিঃসন্দেহেই শিক্ষণীয়।

বয়স মাত্র পঁচিশ। নাম জাকির পাশা। যুবকের দুটি হাত নেই। কিন্তু তাও ভোটদান থেকে বিরত থাকেননি জাকির। স্বাধীন দেশের নাগরিক হওয়ার সুবাদে নিজের ভোট নিজে দেওয়ার জন্য পৌঁছে গিয়েছিলেন নিজের ভোটকেন্দ্রে। হাত তো নেই, তা পা দিয়েই ভোট দিলেন জাকির!

কয়েক বছর আগেই এক দুর্ঘটনায় দুটি হাত কাটা পড়ে তেলেঙ্গানার আশিফাবাদের বাসিন্দা জাকির। কিন্তু তাই বলে থেমে থাকেননি তিনি। তেলেঙ্গানায় নির্বাচন ছিল গত ১১ এপ্রিল। ওইদিন নির্ধারিত সময়েই বুথে পৌঁছে গিয়েছিলেন জাকির। লাইনে অপেক্ষা করার পর যখন তাঁর ডাক পড়ল তখনই তাঁকে দেখে সাহায্যের জন্য এগিয়ে আসেন বুথে উপস্থিত ভোট কর্মীরা। কিন্তু তাঁদের অবাক করে কারওর কোনও সাহায্য ছাড়াই ভোট দেন তিনি। ভোটের কালি লাগানোর জন্য নিজের পা তুলে দেন টেবিলের ওপর। তারপর নিজের পা দিয়েই স্বাক্ষর করেন তিনি। এত প্রতিবন্ধকতা সত্ত্বেও ভোট দেওয়ার কারণ জানতে চাইলে তিনি বলেন, নাগরিক হিসেবে ভোটাধিকার প্রয়োগ করা তাঁর দায়িত্ব বলেই তিনি এমনটা করেছেন।

Advertisements

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.