বাস স্টপের ছাদে বাগান‚ পরিবেশ সচেতনতার নতুন পাঠ দিচ্ছে নেদারল্যান্ডের এই শহর

bus stops green roof netherlands

নেদারল্যান্ডের উট্রেক্ট শহরে ১০০ টি-র ওপর বাস স্টপের ছাদ গাছ গাছালি দিয়ে মুড়ে দেওয়া হয়েছে। মৌমাছিদের জন্য এই উপহার। মোট ৩১৬ টি বাস স্টপে এমন সবুজায়ন করা হয়েছে। শহরের জীব বৈচিত্র্য বাড়ানোর লক্ষ্যে এই প্রয়াস নেওয়া হয়েছে বলে জানা গেছে। মৌমাছি আর ভোমরার সংখ্যা বাড়ানোর পাশাপাশি ধূলি কণা প্রতিরোধে ও বৃষ্টির জল সংরক্ষণে সাহায্য করবে এই ব্যবস্থা। বাস স্টপের ছাউনি গুলোর ওপর বাহারি গাছ লাগানো হয়েছে। সৌন্দর্যায়নের জন্য পাতা হয়েছে বাঁশের বেঞ্চ আর দেওয়া হয়েছে এলইডি আলো।

ইলেক্ট্রিক যানে যে কর্মীরা বিভিন্ন দায়িত্বে আছেন তাঁরাই দেখভাল করেন, যত্ন নেন এই গাছেদের। পরিবেশ সচেতনতা বৃদ্ধি করতে, বায়ুর পরিশুদ্ধি বাড়াতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। এই বছরের শেষ দিকে ৫৫টি ইলেক্ট্রিক বাস চালু করার সিদ্ধান্ত নিয়েছে উট্রেক্ট শহর। ২০২২ সালের মধ্যেই উট্রেক্ট শহরের ‘সম্পূর্ণ পরিবেশ বান্ধব গণ পরিবহন’ চালু হবে বলে আশা করা যায়। ডাচ উইন্ডমিলের বিদ্যুৎ দিয়ে চলবে ইলেক্ট্রিক বাসগুলি। প্রতিটি বাড়ির ছাদে গাছপালা লাগানোর জন্য টাকা দেবে সরকার। ছাদে সবুজায়নের জন্য টাকা লাগলে আবেদন করতে পারবে শহরের বাসিন্দারা।

বাস স্টপের ছাদ্গুলিতে এলইডি লাইট লাগানো হয়েছে বলে খুবই আকর্ষণীয় দেখতে লাগছে। পাশাপাশি, এর ফলে শহরের বাতাস আরও পরিশুদ্ধ হবে, কারণ, রাস্তার ধুলোবালি টেনে নেয় এই গাছপালা। নেদারল্যান্ডের চতুর্থ বৃহত্তম শহর উট্রেক্ট । পরিবেশ বান্ধব নানা ক্রিয়াকলাপের জন্য বিখ্যাত এই শহর। ৩০ লাখের বেশি মানুষের বাস এই শহরে। এর মধ্যে সাড়ে বারো লাখ মানুষ সাইকেল করে যাতায়াত করেন। ইলেকট্রিক বাস চালু করার পদক্ষেপও পরিবেশের কথা ভেবেই। এতে সম্পূর্ণ দূষণ মুক্ত পরিবহণ ব্যবস্থা হতে পারে। ২০২৮ সালের মধ্যেই তা বাস্তবায়িত করার সঙ্কল্প নিয়েছে এই শহর। চারিদিকে পরিবেশ বিপন্ন। দূষণের জন্য বাড়ছে পৃথিবীর তাপমাত্রা। উষ্ণায়ন ও নানাবিধ কারণে পৃথিবীর ধ্বংসের দিন ত্বরান্বিত হচ্ছে বলে আশঙ্কা করছেন বিজ্ঞানীরা। সবুজের পরিমাণ দুর্ভাগ্যজনক ভাবে কমে আসছে। এ মত অবস্থায় ইউট্র্যাক্ট শহরের এই সবুজায়নের ভাবনা অত্যন্ত গুরুত্বপূর্ণ ।পৃথিবীর সব শহরের সব মানুষরাই যদি এমন ভাবে ভাবতে পারত ! আরও লক্ষ কোটি গাছ লাগালে তবেই নাকি পৃথিবী আগের অবস্থায় ফিরে আসবে। আসুন না, আমরা সবাই আমাদের বারান্দায়, ছাদে, উঠোনে যেখানে যতটা পারি সবুজে ভরিয়ে ফেলি।

Advertisements

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.