পুলিশদের বিশাল বপু কমাতে বিশেষ উদ্যোগ

এমন কিছু কিছু পেশা রয়েছে, যেখানে অন্যান্য আনুষঙ্গিক বিষয়ের থেকেও ফিটনেস বেশি জরুরি । কারণ পুলিশের কাজই খানিকটা সেইরকম। তবে পুলিশে চাকরি করেন অথচ শরীরের ওজন এত বেশি যে তা চোখে পড়ার মতো-এমন পুলিশ প্রায়শই চোখে পড়ে। তবে এমন চেহারার পুলিশ কি আদৌ অপরাধীকে ধাওয়া করতে পারে- সেই নিয়ে সন্দেহ প্রকাশ করেছিল থাইল্যান্ডের পুলিশ। আর এই কারণেই থাই পুলিশ ফোর্সের পক্ষ থেকে নেওয়া হয়েছে এক বিশেষ পদক্ষেপ যাতে পুলিশ থাকবে সুস্থ এবং ফিট।

একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা গিয়েছে যে, যেসব পুলিশ কর্মকর্তারা অতিরিক্ত ওজনের অধিকারী তাঁদের জন্য একটি বিশেষ ডায়েট এবং ওয়ার্ক আউটের বন্দোবস্ত করেছে থাইল্যান্ডের সেন্ট্রাল পুলিশ ট্রেনিং সেন্টার। জানা গিয়েছে, ওবেসিটি আক্রান্ত পুলিশকর্মীদের জন্য পাক ছং শহরে দু-সপ্তাহের একটি বিশেষ ট্রেনিংয়ের আয়োজন করা হয়েছে। অত্যধিক ওজন রয়েছে যে পুলিশকর্মীদের তাঁদের বাধ্যতামূলক করা হয়েছে এই ট্রেনিং।

পুলিশের একজন ট্রেনারের কথায়, পুলিশকর্মী মোটা হলে তাঁকে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। ধীরে ধীরে হাঁটা-চলা করা, ধীরে ধীরে কাজ করার পাশাপাশি দৌড়ে অপরাধীকে ধরতেও নাজেহাল অবস্থা হয় তাঁদের। এই ট্রেনিং-এ অংশ নিয়েছেন থাইল্যান্ডের প্রায় ২০০ পুলিশ। সেইসব পুলিশের মধ্যে কয়েকজন ছিলেন যাঁদের ওজন ২০০ কেজির কাছাকাছি পৌঁছে গিয়েছিল। এই ট্রেনিং-এর মাধ্যমে অনেকেই ষাট কেজি পর্যন্ত ওজন কমাতে পেরেছেন। কর্তৃপক্ষের কথায়, ট্রেনিংটি সফল হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here