গ্রামীন মহারাষ্ট্রের মেডিক্যাল কলেজগুলির উন্নয়নে এবার এগিয়ে এল শিরিডি সাই বাবা মন্দির ট্রাস্ট । মন্দির কর্তৃপক্ষের উদ্যোগ রাজ্যের চারটি মেডিক্যাল কলেজকে বেছে নেওয়া হয়েছে । মূলত ভবিষ্যতে গ্রামীণ এলাকায় উন্নত পরিষেবা দেওয়ার উদ্দেশ্যেই এই আধুনিকীকরণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে । মেডিক্যাল কলেজ সংলগ্ন হাসপাতালগুলিতে বসতে চলেছে নতুন এম আর আই মেশিন , সিটি স্ক্যানের মেশিন ও ডিএসএ মেশিন । সংস্করণ কাজে খরচ হতে চলেছে প্রায় ৭১ কোটি টাকা ।

Banglalive

মন্দির ট্রাস্টির বর্তমান চেয়ারম্যান সুরেশ হাওয়ারে জানান , আপাতত মন্দির কর্তৃপক্ষের তরফে যভাৎমল মেডিক্যাল কলেজ , ইন্দিরা গান্ধী মেডিক্যাল কলেজ , ঔরঙ্গাবাদ মেডিক্যাল কলেজ ও চন্দ্রপুর মেডিক্যাল কলেজকে বেছে নেওয়া হয়েছে । গতবছর মহারাষ্ট্রের যভাৎমল জেলায় বেশ কয়েকজন কৃষক পেস্টিসাইড খেয়ে আত্মহত্যার চেষ্টা করে । সেই সময় মেডিক্যাল কলেজগুলিতে সঠিক ডায়গোনিসিসের পর্যাপ্ত যন্ত্রপাতি ছিলনা ।
মেডিক্যাল কলেজের কর্মকর্তাদের সাথে আলোচনা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে ।
ভবিষ্যতে আরো কোনো মেডিক্যাল কলেজের সঙ্গে সংযুক্ত হওয়া যায় কিনা সে বিষয়ে পরিকল্পনা নেওয়া হচ্ছে।

মন্দির ট্রাস্টির বর্তমানে স্থায়ী আমানত প্রায় ২১০০ কোটি টাকা ও বার্ষিক আয় প্রায় ৭০০ কোটি টাকা । এছাড়াও প্রতিদিন আয় ২ কোটি টাকা । ১ কোটি টাকা দান , খাদ্য ও অন্যান্য খাতে ব্যয় হয় । সেই তহবিল থেকেই এই অনুদান দেওয়ার সিদ্ধান্ত । এই সিদ্ধান্তে যারপরনাই খুশি মেডিক্যাল কলেজের কর্মকর্তারা । জানান , শিরিডি মন্দির ট্রাস্টির যদি এইভাবে আর্থিক সহায়তা করতে এগিয়ে আসে , তাহলে সরকার পরিচালিত মেডিকেল কলেজগুলির দ্রুত উন্নয়ন হবে ও সাধারণ মানুষ আরো ভালো পরিষেবা পাবে ।  

আরও পড়ুন:  ২০০০ প্রশ্নের উত্তর দিতে লাগে দেড় ঘন্টারও কম‚ পুরস্কৃত উত্তরপ্রদেশের দুই বোন

NO COMMENTS