কৃষিজমি থেকে উদ্ধার দু’হাজার বছরের প্রাচীন স্বর্ণমুদ্রা!

509

কৃষিজমি থেকে উদ্ধার হল দশটি দু’হাজার বছরের প্রাচীণ স্বর্ণমুদ্রা!

পঞ্চাশ বছর ধরে ইংল্যান্ডের চিডিংস্টোন অঞ্চলের কৃষিজমিতে স্বর্ণমুদ্রার খোঁজ চালাচ্ছিলেন এডেনব্রিজের প্রত্নতাত্বিকরা । কিছু খুঁজে না পাওয়ায় স্বর্ণমুদ্রা নিয়ে তাঁদের প্রত্যাশাও কমে যায়। এমন সময় কেন্ট ফিল্ডের একটি জমিতে মেটাল ডিটেক্টর দিয়ে চেক করতেই একটা ধাতব শব্দ শুনতে পান বছর একচল্লিশের র‌্যাচেল কার্টাল। শব্দ শুনতে পেয়েই নিশ্চিত হয়ে যান তিনি, এখানেই রয়েছে সেই বস্তু যার খোঁজ করছেন প্রত্নতাত্বিকরা।

সঙ্গে সঙ্গেই শুরু হয়ে যায় মাটি খোঁড়ার কাজ। পাঁচ ইঞ্চির মতো মাটি খুঁড়তেই পাওয়া যায় চকোলেটের র‌্যাপারের মতো দেখতে মুদ্রা। র‌্যাপার ভেবে খুলতে গিয়েই র‌্যাচেল দেখেন সেটি কোনও চকোলেটের র‌্যাপার নয় সেটি একটি স্বর্ণমুদ্রা।

র‌্যাচেল যোগাযোগ করেন প্রত্নতাত্বিকদের সঙ্গে এবং বিষয়টি জানান তাঁদের। এরপরে সেই অঞ্চলের মাটিতে মেটাল ডিটেক্টর চালিয়ে উদ্ধার করা হয় আরও নয়টি মুদ্রা। এই স্বর্ণমুদ্রাগুলি পরীক্ষা করে বিশেষজ্ঞরা জানান, প্রায় দুই হাজার বছর বয়স এই মুদ্রাটির। ইংল্যান্ডের ইতিহাস জড়িয়ে এই স্বর্ণমুদ্রাটির সঙ্গে। গবেষকরা জানান, মুদ্রাগুলি পঞ্চাশ থেকে ষাট খ্রিস্টপূর্বাব্দের সময়কালের। সম্ভবত জুলিয়াস সিজারের বিরুদ্ধে গলসের যুদ্ধরত সৈন্যদের বেতন বা উপহার দেওয়ার জন্য ব্যবহার করা হত এগুলি। সেই সময়  উত্তর ফ্রান্সের এমিয়েন্স অঞ্চলে তৈরি হত এই মুদ্রাগুলি।

ম্যানেজার অ্যান্ড্রু রিচার্ডসন বলেন, “অনেকদিন ধরেই এর খোঁজ চলছিল। কিন্তু পাওয়া যায়নি। বর্তমানে এটি সংরক্ষণের জন্য এবং গবেষণার জন্য ব্রিটিশ মিউজিয়ামের দ্বায়িত্ব রাখা হয়েছে। এই স্বর্ণমুদ্রাগুলির সঠিক ইতিহাস নিয়েই চলছে গবেষণা।

Advertisements

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.