টিভিতে প্রেসিডেন্টের ভূমিকায় অভিনয়কারী এ বার নিজেই রাষ্ট্রপতি !

স্বপ্ন সত্যি হওয়ার গল্প বাস্তবে উপভোগ করলেন ইউক্রেনের হবু প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি। কয়েক মাস আগেও ‘কমেডিয়ান’ হিসেবে যাঁকে সবাই চিনত। যিনি প্রেসিডেন্টের ভূমিকায় অভিনয় করে দর্শকদের আনন্দ দিতেন, সেই মানুষটিই এবার সত্যিকারের দেশের প্রেসিডেন্ট-এর পদে! সার্ভেন্ট অব দ্য পিপল, নামের হাস্যরসাত্মক একটি টিভি শো’তে প্রেসিডেন্টের ভূমিকাতেই অভিনয় করেছিলেন জেলেনস্কি। সেখানে দেখা গিছে, দুর্নীতির বিরুদ্ধে দীর্ঘ লড়াইয়ের পর এক নাগরিক দেশের সর্বোচ্চ পদে বসেছেন। সেই গল্পই সত্যি হল বাস্তবে।


প্রথম ধাপের ভোট গ্রহণের শেষেই আভাস পাওয়া গিয়েছিল, ইউক্রেনে প্রেসিডেন্ট নির্বাচনে চমক দেখাতে চলেছেন ভলোদিমির জেলেনস্কি। স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ক্ষমতাসীন প্রেসিডেন্ট পেত্রো পোরোশেঙ্কোকে বিশাল ব্যবধানে হারিয়ে ইউক্রেনের নতুন প্রেসিডেন্ট হয়েছেন জেলেনস্কি। নির্বাচনে তিয়াত্তর শতাংশেরও বেশি ভোট পেয়ে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছেন তিনি। তাঁর প্রধান প্রতিদ্বন্দ্বী পোরোশেঙ্কো পেয়েছেন চব্বিশ শতাংশ ভোট। জয় নিশ্চিত হওয়ার পর উল্লাসরত সমর্থকদের উদ্দেশে জেলেনস্কি বলেছেন, ‘আপনাদের বিশ্বাসের অমর্যাদা করব না আমি।’

https://twitter.com/PDFStreaming/status/1120250958015975426


ফলাফল ঘোষণার পর রাশিয়ার প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ ফেসবুকে আশা প্রকাশ করেছেন, নির্বাচনী প্রচারে জেলেনস্কি যে মতাদর্শ তুলে ধরেছেন, নির্বাচিত হওয়ার পর সেই আদর্শ তিনি ধরে রাখবেন। নির্বাচনের ফলাফল তাঁর কাছে অপ্রত্যাশিত নয় বলেও মন্তব্য করেছেন তিনি। জেলেনস্কির ক্ষমতাকালে দুই দেশের সম্পর্ক আরও উন্নত হবে বলেও আশা প্রকাশ করেছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

কফি হাউসের আড্ডায় গানের চর্চা discussing music over coffee at coffee house

যদি বলো গান

ডোভার লেন মিউজিক কনফারেন্স-এ সারা রাত ক্লাসিক্যাল বাজনা বা গান শোনা ছিল শিক্ষিত ও রুচিমানের অভিজ্ঞান। বাড়িতে আনকোরা কেউ এলে দু-চার জন ওস্তাদজির নাম করে ফেলতে পারলে, অন্য পক্ষের চোখে অপার সম্ভ্রম। শিক্ষিত হওয়ার একটা লক্ষণ ছিল ক্লাসিক্যাল সংগীতের সঙ্গে একটা বন্ধুতা পাতানো।