পার্কে হাঁটা না ট্রেডমিলে, কোনটা বেশি উপকারী?

শরীর সুস্থ রাখতে যে কোনও বয়সের মানুষেরই হাঁটা প্রয়োজন। তবে হাঁটার জন্য অনেকে পার্কে বা রাস্তায় হাঁটেন আবার অনেকে ট্রেডমিলে হাঁটেন। তবে এই দুয়ের মধ্যে কোন হাঁটায় উপকার বেশি? এ বিষয়ে বিশষজ্ঞরা জানিয়েছেন পার্কে হাঁটাতে বেশ কিছু সুবিধা আছে। প্রথমত প্রাকৃতিক পরিবেশে অনেকের সঙ্গে হাঁটলে যে মানসিক প্রশস্তি মেলে তা ঘরে বা জিমে ট্রেডমিলে হাঁটলে পাওয়া যায় না।

এছাড়া ট্রেডমিলের সমান জায়গায় হাঁটলে শরীরের পেশির যে উপকার হয়, তার থেকে পার্কে উঁচু নিচু জায়গায় হাঁটলে পা ও কোমরের পেশির সংকোচন ও প্রসারন বেশি হয় ফলে বেশি উপকার হয়।

হৃদরোগ বিশেষজ্ঞরা বলেন, হার্ট ভাল রাখতে গেলে সপ্তাহে অন্তত ৫ দিন হাঁটতে হয়। ওজন, ব্লাড প্রেশার, ডায়াবেটিস কমাতে, মানসিক স্বস্তি, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে নিয়মিত নির্দিষ্ট গতিতে ত্রিশ মিনিট অবধি হাঁটা খুব প্রয়োজন।

বিশেষজ্ঞদের মতে, ট্রেডমিলে হাঁটা পার্কে হাঁটার চেয়ে কম উপকারী কারণ, ক্ষতি হতে পারে হাঁটু–কোমরের। আর ট্রেডমিলে হাঁটলে হাঁটু–কোমরের উপর চাপ কম পড়ে ও ক্যালোরি খরচও কম হয়। তাই ট্রেডমিলের থেকে পার্কে হাঁটা সব সময়ই ভাল।

যদি আপনাকে ট্রেডমিলে হাঁটতেই হয় সে ক্ষেত্রে, প্রস্থে বড় এমন ট্রেডমিল কিনুন। এরসঙ্গে পেট ও কোমরের পেশি শক্ত করার ব্যায়াম করুন। চিকিৎসক বা ট্রেনারের পরামর্শ নিয়ে ট্রেডমিল ব্যবহার করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here