পুজোয় শুধু পোশাকেই রঙিন হবেন? চুলে রং ধরবে না? তাহলে আপনার পুজো সাজটাই যে মাটি! কারণ, এখন চুলের স্টাইলে ইন থিং চুল হাইলাইট করা। সাদা চুলকে কালো করার পাশাপাশি চুলের রঙে রঙিন ঝলক আনতে আজকাল হেয়ার ডাই বা কলপ ব্যবহার করছেন অনেকেই। কিন্তু বাজার থেকে কিনে আনা এ সব রঙে থাকে অনেক রকমের ক্ষতিকর রাসায়নিক দ্রব্য। এই ক্ষতিকর রাসায়নিক মিশ্রিত হেয়ার ডাই ব্যবহারের ফলে মাথার ত্বকে চুলকানি, ফুসকুড়ি থেকে শুরু করে দেখা দেয় নানা রকম চর্মরোগ। ক্ষতিকর রাসায়নিক মিশ্রিত এই সব হেয়ার ডাই ব্যবহারের ফলে অকালে অতিরিক্ত মাত্রায় চুল ঝরে গিয়ে টাক পড়ে যেতে পারে। তা হলে উপায়? জেনে নিন, বাড়িতে বসে নিজেই কী করে চুল হাইলাইট করে নিতে পারবেন। ক্ষতিকর রাসায়নিক মিশ্রিত হেয়ার ডাই ব্যবহার না করেই।

লেবুর রস: সবচেয়ে সস্তা উপায়ে দুর্দান্ত হাইলাইট করে লেবুর রস। একটি পাত্রে লেবুর রসের সঙ্গে সমপরিমাণ জল মেশান। এবার চুলের গোছা আলাদা আলাদা করে ভাগ করে তাতে লাগিয়ে নিন এই মিশ্রণ। এর পর অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে চুল মুড়ে রাখুন। রোদে বসুন খানিকক্ষণ। চুল শুকোলে সামান্য উষ্ণ গরম জলে শ্যাম্পু করে নিন। বার দুয়েক এমন করলেই দেখবেন, কেমন রং ধরেছে চুলে!

Banglalive-4

চায়ের লিকার: ঘরোয়া উপায়ে চুলকে কন্ডিশনিং করতে চায়ের লিকারের চেয়ে ভাল উপাদান আর কিছু হতে পারে না। চুলকে হাইলাইট করার ক্ষেত্রেও চায়ের লিকার এক এবং অদ্বিতীয়। তবে যে কোনও রকম চা নয়, এটি করতে ক্যামোমাইল টি-ব্যাগ কিনে আনুন। টি-ব্যাগ ডুবিয়ে রাখুন গরম জলে। তা রং ছাড়তে শুরু করলে বা কড়া লিকার হলে ভাল করে গুলে নিন গরম জলের সঙ্গে। এবার সেই জল দিয়ে চুল ধুয়ে কিছুক্ষণ রোদে বসুন। বার তিনেক এমন করুন। হালকা লালচে আভার হাইলাইটার পেয়ে যাবেন সহজেই।

Banglalive-6

কন্ডিশনার আর দারচিনি: এই দুইয়ের মিশ্রণ লাগালে দেখার মতো হাইলাইটস হবে। কয়েকটা দারচিনি মিক্সারে গুঁড়িয়ে নিন। তারপর কন্ডিশনারের সঙ্গে মেশান। এবার রাতে শোওয়ার আগে কোনও ব্রাশ দিয়ে চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত ভাল করে লাগিয়ে নিন এই প্যাক। তার পর মোটা দাঁড়ার চিরুনি দিয়ে চুল আঁচড়ে চুলে খোঁপা করে রাখুন। শাওয়ার ক্যাপে মাথা ঢেকে শুয়ে পড়ুন। সকালে উঠে শ্যাম্পু করে ফেললেই চুলে ধরবে মনের মতো রং!

Banglalive-8

ভিনিগার ও মধুর মিশ্রণ: এই উপায় অবলম্বন করতে হলে আগে থেকে বানিয়ে রাখুন প্যাক। দরকার কিছু ঘরোয়া জিনিস যা সহজেই কিনে আনা যায়। ১ কাপ মধু, ১ টেবিল চামচ অলিভ অয়েল, ১ টেবিল চামচ এলাচের গুঁড়োর সঙ্গে মিশিয়ে নিন ২ কাপ ভিনিগার। মিশ্রণটি ঘন করে বানান। এবার আলাদা করে বেছে নিন কোন কোন চুলগুলিকে হাইলাইট করতে চাইছেন। সেখানে এই প্যাক লাগিয়ে একটা শাওয়ার ক্যাপ পরে চুল ঢেকে রাখুন। রাতে ঘুমোনোর আগে এটা লাগিয়ে শুয়ে পড়ুন। আর সকালে উঠে শ্যাম্পু করে নিন। সুন্দর হাইলাইটে ভরে উঠবে চুল।

Banglalive-9
আরও পড়ুন:  জানেন কি, সরস্বতী পুজোর আগে কুল খেতে নেই কেন?

NO COMMENTS