বিমানে দেওয়া খাবারের স্বাদ কেন এত খারাপ হয় জানেন ?

711

বেশিরভাগ বিমানযাত্রীদের অভিযোগ বিমানে দেওয়া খাবার মুখে তোলা যায় না ! হয়তো এই অভিযোগ যথার্থ। কিন্তু কখনো ভেবে দেখেছেন, কেন বিমানেই খাবারের স্বাদ সবসময় এত খারাপ হয়? আপনার যদি মনে হয় বিমান সংস্থা যাঁদের দিয়ে রান্না করান, তাঁরা পাকা রাঁধুনি নন অথবা বিমান কর্তৃপক্ষ আপনাকে ঠকিয়ে ইচ্ছাকৃতভাবে বাজে খাবার খাওয়াচ্ছেন ! তবে সে ধারণা ভুল ।

গবেষকরা জানিয়েছেন, ত্রিশ হাজার ফিটের বেশি উচ্চতায় প্রথমেই আপনার শরীরের যে অংশটি কাজ করা বন্ধ করে দেয়, তা হল টেস্ট বাড্‌স বা স্বাদ গ্রন্থি। ফলে, আপনি কোনও খাবারেরই স্বাদ স্বাভাবিকভাবে পাবেন না। জার্মানির গবেষণা সংস্থা ‘দ্য ফ্রনহফার ইনস্টিটিউট’-এর তরফে দাবি করা হয়েছে, যে খাবার রেস্তোরাঁয় বসে সুস্বাদু লাগে, সে খাবারই বিমানে বিস্বাদ লাগতে পারে।

এই পরীক্ষা করার জন্য গবেষকরা একই খাবার সমতলে এবং মাঝ-আকাশে বিমানের ভেতরে খেয়ে পরীক্ষা করে দেখেছেন। আর এই পরীক্ষার পরেই তাঁরা জানিয়েছেন, ওই উচ্চতায় নোনতা এবং মিষ্টি, জিভের এই দু’টি স্বাদ পাওয়ার ক্ষমতা অন্তত ত্রিশ শতাংশ হ্রাস পায়। তবে অন্য স্বাদগুলি কম-বেশি একই থাকে। ফলে, সব মিলিয়ে ব্যাপারটা যে খুব একটা সুস্বাদু হবে না, সেটাই স্বাভাবিক।

আরও একটি বিষয় হল ঘ্রাণ। একটি খাবারের গুণাবলি নির্ণয় করে স্বাদ এবং ঘ্রাণ একসঙ্গে। ওই উচ্চতায় আর্দ্রতা থাকে বারো শতাংশের নিচে। এর প্রভাব মানুষের ঘ্রাণশক্তির উপরেও পড়ে। এছাড়া বিমানের ভিতর ক্রমাগত যে শব্দ হয়, তা একটা সময়ের পরে কান-সওয়া হয়ে যায় ঠিকই, কিন্তু গবেষকরা বলছেন, এর প্রভাবও খাবারের উপরে পড়ে। ওই ধরনের সিম্যুলেটেড শব্দে মিষ্টি স্বাদ পাওয়া যায় না বলেও গবেষকরা জানাচ্ছেন।

Advertisements

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.