আবাসনের রাস্তায় পথকুকুরদের খাইয়ে ৩ লক্ষ ৬০ হাজার টাকা জরিমানা মহিলার

ঘটনা মুম্বইয়ের কান্দিভালির। নিঃসর্গ হেভেন সোসাইটি চত্বরে এক মহিলা রাস্তার কুকুরকে ভালবেসে স্থানীয়দের রোষের মুখে পড়েছেন। নিঃসর্গ হেভেন সোসাইটি চত্বরে রাস্তার কুকুরটিকে খাবার দিয়েছিলেন তিনি। আর তাতেই চটেছেন প্রতিবেশীরা। আর এই ‘অপরাধের’ শাস্তিস্বরূপ তিন লক্ষ ষাট হাজার টাকা জরিমানা করা হয় ওই মহিলাকে।

অভিযুক্ত মহিলার নাম নেহা দাতওয়ানি। পেশায় তিন একজন অ্যাডভার্টাইজিং এক্সিকিউটিভ। সোসাইটির একটি ফ্ল্যাটেই থাকেন তিনি। এই বিষয়ে সোসাইটির চেয়ারম্যান মিতেশ বোরা জানিয়েছেন, “সোসাইটির ৯৮ শতাংশ বাসিন্দার অনুমতি নিয়েই এই নিয়মে সিলমোহর লাগানো হয়েছে। নির্দেশ ছিল সোসাইটি চত্বরে রাস্তার সারমেয়কে খাওয়ানোর যাবে না। নিয়মভঙ্গ করলে অভিযুক্তকে জরিমানা দিতে হবে। সেই কারণেই জরিমানা দিতে হবে নেহা দাতওয়ানিকে।”
মিতেশ বোরা আরও বলেছেন, “সোসাইটির চত্বরের বাইরে কুকুরদের খাওয়ানো নিয়ে আমাদের কোনও আপত্তি নেই। পশুর অধিকার নিয়ে আমার কোনও বক্তব্য নেই। কিন্তু মানবাধিকারকেও গুরুত্ব দিতে হবে।” এ বিষয়ে নেহা জানিয়েছেন, “আমায় সোসাইটির তরফ থেকে তিন লক্ষ ষাট হাজার টাকার একটা মেনটেন্যান্স বিল দেওয়া হয়েছে রাস্তার সারমেয়কে খাওয়ানোর অপরাধে। পশু সুরক্ষা দপ্তরেও বিষয়টি জানিয়েছি। এটা যদি আমার ‘অপরাধ’ হয়, তবে এর জন্য কোনও জরিমানা আমি দেব না”, বলে স্পষ্ট জানান নেহা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here