কাঠ না প্লাস্টিক, কোন চপিং বোর্ড স্বাস্থ্যের পক্ষে নিরাপদ!

2560

বর্তমানে অনেকেই রান্নাঘরে ছুরি দিয়ে শাক-সবজি, তরকারি কাটতে সাচ্ছন্দ বোধ করেন। তাই এখন বেশির ভাগ রান্নাঘরেই বটীর বদলে ব্যবহার করা হয় ছুরি এবং চপিং বোর্ড। বাজারে দু’ ধরনের চপিং বোর্ডই পাওয়া যায় প্লাস্টিক এবং কাঠ। কিন্তু কোন ধরনের চপিং বোর্ড স্বাস্থ্যের পক্ষে নিরাপদ আর কোনটি ক্ষতিকর তা জেনে নেওয়াটা খুবই জরুরী।


ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার অধ্যাপক ডিন ও’ক্লিভার এ বিষয়ে একটি গবেষণা করেছেন। আর সেই গবেষণা থেকে জানা গিয়েছে, প্লাস্টিকের চপিং বোর্ডে স্যালমোনেলার নামক এক ধরনের ক্ষতিকর ব্যাকটেরিয়ার সৃষ্টি হয়। যার প্রভাবে আন্ত্রিকের মতো পেটের রোগ হওয়ার আশঙ্কা থাকে।

কাঠের চপিং বোর্ডে এ সব ব্যাকটেরিয়া বোর্ডের উপর থেকে নীচের স্তরে চলে যায়। সেখানে স্যালমোনেলার মতো ক্ষতিকর ব্যাকটেরিয়া বংশবিস্তার করতে পারে না। আর প্লাস্টিকের বোর্ডে যত খাঁজ বা দাগ পড়ে যায়, সেগুলির মধ্যে অনেক ব্যাকটেরিয়া বাসা বাঁধতে পারে। সাবান দিয়ে ভাল করে ধোয়ার পরও এর মধ্যে জীবানু আটকে থাকে। ফলে আপাত দৃষ্টিতে পরিষ্কার মনে হলেও প্লাস্টিকের চপিং বোর্ড মোটেই স্বাস্থ্যের জন্য নিরাপদ নয়।


তাই রান্নাঘরে শক্ত কাঠের বোর্ড ব্যবহার করুন, যাতে প্লাস্টিকের মতো সহজে দাগ পড়ে না। এর ফলে স্বাস্থ্যঝুঁকি যেমন কম থাকে, তেমনি আপনার ছুরির ধারও অক্ষত থাকবে। কারণ, শক্ত কাঠের বোর্ড ব্যবহারে ছুরি সহজে ভোঁতা হবে না।

Advertisements

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.