পালতোলা নৌকার মতো এই বহুতলের আকাশেসেতু গভীর রাতে পাল্টে যাবে আলোকরশ্মিতে

132

পৃথিবীর নানান স্থাপত্য নকশায় নতুন সংযোজন এই অট্টালিকার। সোজা উপরের দিকে উঠে না গিয়ে, মাটির সমান্তরালে তৈরি হয়েছে এই অট্টালিকা। এমনই একটি বহুতল বানিয়ে গোটা বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে চিনের একটি আবাসন কোম্পানি নাম ক্যাপিটালল্যান্ড। চিনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় চংকিং শহরে র‍্যাফলস সিটি-তে এই বহুতলটি অবস্থিত।

বহুতলের কাজ প্রায় শেষের পথে। চলতি বছরের এপ্রিল-জুন মাসেই উদ্বোধন করা হবে । ইতিমধ্যেই প্রযুক্তিবিদদের নজর কেড়েছে এই বহুতলের নকশা। বিশ্বখ্যাত ইজরায়েলি-কানাডীয় নির্মাণকারী সংস্থা মোশে সাফদি এর এই বহুতলের নকশা করেছে। প্রায় ২৩ একর জায়গার ওপরে নির্মাণ করা হয়েছে এই প্রকল্পটি। এই নির্মাণ তৈরি করতে খরচ করতে হয়েছে ৩৮০ কোটি ডলার। ভারতীয় মুদ্রায় যা প্রায় ২৬ লক্ষ কোটি টাকা। ২৫০ মিটার দীর্ঘ এই অট্টালিকার নাম রাখা হয়েছে ক্রিস্টাল।

র‍্যাফলস সিটি-র এই ক্রিস্টাল বহুতলে রয়েছে মোট আটটি ভবন। এই আটটি ভবনের উপরে রয়েছে সংযোগকারী স্কাইব্রিজ। প্রযুক্তিবিদদের মতে, এই স্কাইব্রিজটিই পৃথিবীর অন্যতম উঁচু স্কাইব্রিজ হতে পারে। নির্মাতা কর্তৃপক্ষের পক্ষ থেকে স্থানীয় সংবাদমাধ্যমে জানানো হয়েছে, সকালে এই স্কাইব্রিজটি যেমন দেখতে লাগবে, রাতে এর রূপ বদল হবে। এই  স্কাইব্রিজ রাতে একটি প্রকাণ্ড আলোকরশ্মিতে পরিণত হবে। এই প্রকল্পটি চিনের ঐতিহ্যবাহী পালতোলা নৌকার আদলে তৈরি করা হয়েছে।

Advertisements

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.