banglalive logo
Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Post Type Selectors

সবরকম ভালো গানের সমঝদার ছিলেন তিনি

সঞ্জয় সেনগুপ্ত

জানুয়ারি ৩০, ২০২৪

Memoir of music maestro Ustad Rashid Khan
Bookmark (0)
ClosePlease login

No account yet? Register

উত্তরপ্রদেশের বারেলীর কাছে কিংবদন্তি উর্দু গীতিকার ও কবি শাকিল বাদাঁয়ুনির নামে রয়েছে বাদাঁয়ু কসবা। উস্তাদ রশিদ খানের (Ustad Rashid Khan) জন্ম এই গ্রামে। সংগীতজ্ঞ ছিলেন পিতা হামিজ রেজা খান। মা শাখরি বেগম গৃহিণী ছিলেন। ভারতীয় সংগীতশিল্পী রশিদ খান যে পরিবারে জন্ম নিয়েছিলেন শাস্ত্রীয় সংগীতের ইতিহাস তাৎপর্য বিবেচনায় সেই পরিবারের গুরুত্ব ছিল অপরিসীম। এই একই পরিবারে জন্ম নিয়েছেন বিভিন্ন সময়ের ভারতীয় শাস্ত্রীয় সংগীতে শ্রেষ্ঠত্ব অর্জনকারী সংগীত শিল্পীরা। শুধু তাই নয়, তাদের নিজস্ব সংগীতঘরানাও ছিল।রামপুরসহসওয়াননামের এই বিখ্যাত ঘরানার প্রতিষ্ঠাতা ছিলেন আরেক বরেণ্য শাস্ত্রীয় সংগীতশিল্পী উস্তাদ এনায়েত হুসেন খান। রশিদ খানের কাকা উস্তাদ গোলাম মুস্তফা খানও বরেণ্য সংগীতশিল্পী ছিলেন। 

আরও পড়ুন- বিস্মৃতপ্রায় কালীপ্রসন্ন কাব‍্যবিশারদ

ছোটবেলাতে পরিবারেই তাঁর সংগীত শিক্ষা শুরু হয়। প্রথমে বাবা হামিজ রেজা খানের কাছে এবং পরবর্তীতে দাদু উস্তাদ নিসার হুসেন খান সাহেবের কাছে তাঁর প্রাথমিক সংগীতশিক্ষা সম্পন্ন হয়েছিল। ছোটবেলা থেকে তাঁর সংগীতের প্রতি তীব্র ভালোবাসা তাঁকে শিল্পী হিসেবে প্রতিষ্ঠিত হতে সাহায্য করে। ছেলেবেলাতে তিনি ছিলেন খুবই চঞ্চল আর দুরন্ত প্রকৃতির। গানের নিয়মিত চর্চার চেয়ে ফুটবল খেলাই ছিল তাঁর প্রিয় শখ। কিন্তু তাঁর দাদু উস্তাদ নিসার হুসেন খানের কঠোর নিয়মকানুনঅনুশাসন নিয়মিত সংগীতচর্চা করতে বাধ্য হতেন তিনি। হয়তো সেই কঠোর নিয়মশাসনের কারণেই ভারত তথা বিশ্বের সংগীত জগৎ এই কিংবদন্তিকে পেয়েছে। (Ustad Rashid Khan)

Ustad Rashid Khan

রশিদ খান, মাত্র বছর বয়সে মঞ্চে প্রথম সংগীত পরিবেশন করেন। এর পরের বছর, অর্থাৎ ১৯৭৮ সালে, দিল্লিতে আই টি সি সংগীত সম্মেলনে তিনি শিল্পী হিসেবে যোগ দেন এবং অতি অল্প বয়সেই তাঁর সংগীত গায়কি সকলকে আকৃষ্ট করেছিল। ১৯৮০ সালে দাদুর হাত ধরে কলকাতা আই টি সি সংগীত একাডেমিতে আসেন রশিদ খান এবং এখানেই তাঁর শাস্ত্রীয় সংগীতের প্রাতিষ্ঠানিক শিক্ষা শুরু হয়। ১৯৯৪তে এখানে শাস্ত্রীয় সংগীতের শিক্ষা শেষ করে তিনি পরিপূর্ণ সংগীতশিল্পী রূপে তথা গায়ক রশিদ খান হিসেবে আত্মপ্রকাশ করেছিলেন। গায়কি বিশ্লেষণের প্রেক্ষিতে উস্তাদ রশিদ খান ছিলেন একজন অনন্যসাধারণ শিল্পী। তিনি মূলত রামপুর সহসওয়ান ঘরানায় দীক্ষিত ছিলেন। তবুও ঘরানা-কেন্দ্রিকতা তাঁকে কখনোই কোনও সীমায় বেঁধে রাখতে পারেনি। তাই ভারতীয় শাস্ত্রীয় সংগীতের বিভিন্ন ফর্মের চমৎকারিত্ব তাঁর কণ্ঠে মিলেমিশে ধারণ করেছিল এক মোহনীয় রূপ।

Rashid Khan

মূলত রামপুর সহসওয়ান ঘরানার সঙ্গে আরেক স্বনামধন্য ঘরানা গোয়ালিয়রের বেশ মিল খুঁজে পাওয়া যায়। পূর্ণ গম্ভীর স্বর সুর, মধ্য এবং ধীর লয়ের সংগীতে তান বিস্তারের সূক্ষ্মাতিসূক্ষ্ম শৈল্পিক কারুকার্য এই ঘরানাকে দিয়েছে এক আলাদা মাত্রা। এর পাশাপাশি উস্তাদ রশিদ খান বিলম্বিত খেয়াল গায়নে তাঁর দাদুর কাছ থেকে শেখা ব্যতিক্রমধর্মী গায়কির সাথে সরগম সরগমতানকারীর মিশেল ঘটিয়ে শাস্ত্রীয় সংগীতে তাঁর প্রতিভার অভিনবত্ব প্রদর্শন করেছিলেন। তিনি ইন্দোর ঘরানার প্রবাদপুরুষ উস্তাদ আমির খাঁ শাস্ত্রীয় সংগীতের আরেক প্রাণপুরুষ পণ্ডিত ভীমসেন যোশীর গায়কিতে আকৃষ্ট হন। ফলে তাঁর কণ্ঠে এই দুই মহারথীর প্রভাবও সুস্পষ্টভাবে পাওয়া যায়।

Ustad-Rashid-Khan

রশিদ খান তাঁর অনবদ্য পাণ্ডিত্য প্রদর্শন করেছেন প্রত্যেক মুহূর্তে। দাদু উস্তাদ নিসার হুসেন খান থেকে প্রাপ্ত তারানা গায়নের অনন্য শৈলীকে তিনি নিজের সৃষ্টিশীলতা দিয়ে কারুকার্যমণ্ডিত করার মাধ্যমে তাঁর পরিবেশিত প্রতিটি তারানাকে পৌঁছে দিয়েছিলেন এক অনন্য উচ্চতায়। তাঁর গায়কির আরেকটি অন্যতম বৈশিষ্ট্য হল তিনি শাস্ত্রীয় সংগীতে রাগের চলন অনুযায়ী কঠোর নিয়মের বাঁধনে আবদ্ধ করে সুরকে নিয়ে নানারকমের কসরৎ করার পাশাপাশি বন্দিশ কিংবা আলাপ পরিবেশন করার সময় আবেগের স্নিগ্ধ স্পর্শ দিয়েও সংগীতের শোভা আরও বাড়িয়ে তুলতেন। বলাই বাহুল্য, শাস্ত্রীয় সংগীতের কঠিন নিয়মের বেড়াজালে থেকে সুরের কারুকার্যের সেই প্রাচীনত্বকে বদলে দিয়েছিলেন উস্তাদ রশিদ খান। আমীর খুসরোরনয়না পিয়া সেগানটিকে তিনি সুফি ঢঙ্গে পরিবেশন করেছেন। পাশ্চাত্য সংগীতের সাথে ভারতীয় মার্গ সংগীতের মিলনে এক নতুন ধারার সৃষ্টি করতে লুই ব্যাংকসের সঙ্গে যুগলবন্দী করেছিলেন। ক্লাসিকাল মিউজিকের গায়ক হলেও তিনি বেশ কিছু চলচ্চিত্রের গানে কণ্ঠ দিয়েছেন। ফিল্মে তাঁর গাওয়া উল্লেখযোগ্য গান হল— আয়োগে যব তুম ও সাজনা‘ (যব উই মেট ২০০৭), ‘আইয়ো পিয়া জি‘ (চক্রব্যূহ ২০১২), ‘ঝিনি রে ঝিনি রে‘ (ইসক্  – ২০১৩), ‘সখি রি‘ (ভদকা ডায়েরিজ ২০১৮) ইত্যাদি।

শুধুমাত্র সংগীতে এই অসাধারণ সাফল্যেই তিনি থেমে থাকেননি। তিনি নিজের মায়ের নামে প্রতিষ্ঠা করে গেছেন শাখরি বেগম মেমোরিয়াল ট্রাস্ট। সংগীতে তাঁর অসামান্য অবদানের জন্য তিনি ২০০৬ সালে পদ্মশ্রী সম্মানে ভূষিত হন। এছাড়াও পেয়েছেন সংগীত নাটক একাডেমি সম্মাননা, গ্লোবাল ইন্ডিয়া মিউজিক সম্মাননা, মহাসংগীত সম্মান পদক সহ অসংখ্য সম্মাননা।

আমার সঙ্গে ব্যক্তিগতভাবে তাঁর সংযোগ ঘটেছিল ২০০৭ সালে, দমদমে। আদ্যোপান্ত ভালো মানুষ ছিলেন। আমার গ্রামোফোন রেকর্ড সংগ্রহ নিয়ে তাঁর উৎসাহ ও আগ্রহ ছিল অপরিসীম। ভারতীয় এবং পাশ্চাত্য ক্লাসিকাল মিউজিকের আদি রেকর্ড তথ্যের প্রতি তিনি প্রভূত যত্নবান ছিলেন। খুঁটিয়ে-খুঁটিয়ে জানতে চেয়েছিলেন আমার সংগ্রহে থাকা বিভিন্ন প্রাচীন শিল্পীদের রেকর্ডের ইতিহাস। আমাকে উৎসাহ দিয়েছিলেন শাস্ত্রীয় সংগীত শিল্পীদের রেকর্ড তথ্য নিয়ে এক আকর গ্রন্থ রচনার ব্যাপারে। সবরকম ভালো গানের সমঝদার ছিলেন তিনি। ফিল্মি গানের প্রতি তাঁর ভালোবাসা ছিল অনন্ত। 

মাত্র ৫৫ বছর বয়সে শাস্ত্রীয় সংগীতশিল্পীর জীবনাবসান ভারত তথা গোটা বিশ্বের সংগীত জগতের বড় ক্ষতি। তাঁর কণ্ঠে একের পর এক গান মন কেড়েছিল ভক্তদের। তাঁর আত্মার চিরশান্তি কামনা করি ।

উস্তাদ রশিদ খানের কিছু উল্লেখযোগ্য অ্যালবামের তালিকা –

1) Rashid Khan – A Maestro in the making
Raga Yaman / Raga Lalit
CBS – 4CX 1201
Year – 1989

2) Rashid Hussain Khan – Classical Vocal
Ragas – Puriya Kalyan / Bageshree
Concord Records 05-027
Tabla – Samar Saha
Year – 1991

3) Rashid Khan – Classical Vocal
Raga Marwa / Raga Madhuwanti
H.M.V – STCS 02B 6285
Tabla – Ananda Gopal Bandyopadhyay
Year – 1992

4) Rashid Khan – ” Kalyan Ke Prakaar “
Raga Yaman / Raga Shyam Kalyan / Raga Shuddh Kalyan / Raga Yaman Kalyan / Raga Gorakh Kalyan
Music Today – A 98028
Sitar – Vilayat Khan
Surbahar – Imrat Khan
Year – 1994

5) Rashid Khan – Evening Serenity
Raga Malkauns
Raga Saraswato
Raga Hameer
CDNF 150106 (HMV)
Harmonium – Jyoti Goho
Tabla – Anando Gopal Bandyopadhyay
Year – 1994

6) Rashid Khan – Reflection from Rampur Vol 1
Raga Darbari Kanada
Raga Megh Malhar
Raga Deshkaar
CDNF 150150 (HMV)
Harmonium – Jyoti Goho
Tabla – Anando Gopal Bandyopadhyay
Year – 1994

7) Rashid Khan – Voice of India
Raga Malkauns
Alap / Khayal – Tu Hain Malik Mera – Vilambit Ektaal / Yaad Aavat Mohe Det Batiya – Teentaal / Aaj More Ghar Aaye Balma – Drut Teentaal / Ghor Langar Manat Nahin – Drut Ektaal
Sense World Music – 032
Year – 2003

8) Rashid Khan – Naina Piya Se
Naina Apne Piya Se
Dekhin Hain
Ae Ri Sakhi
Kripa Karo
Rim Jhim
Banke Piya Se
Naina More
Kahun Kaise Sakhi
Music Today – CD – P – 02086
Year – 2003

9) Rashid Khan – A Tribute to a living legend – Pt. Bhimsen Joshi
Raga – Shuddha Kalyan
Tabla – Yogesh Samsi
IP – 6046 ( Hindusthan Musical Products Ltd. )
Year – 2005

10) Rashid Khan – Reflection
Raga Jogkauns
Alap
Bada Khayal in Vilambit Ektaal
Bada Khayal – Part 2
Bandish in Teentaal
Times Music – TDICL 235C
Year – 2006

11) Ustad Rashid Khan – The Maestro
Raga Lalit
Raga Jog
Tabla – Tanmoy Bose
Swaranjali – CD SM- CD 4007
Year – 2006

12) Ustad Rashid Khan – The Song of Shiva
Raga Bhairav – Khayal in vilambit ektaal
Raga Bhairav – Khayal in drut teental
Raga Deshkar – Khayal in drut teental
Tabla – Yogesh Samsi
Navras – NRCD 0105 DDD
Year – 1998

13) Rashid Khan – Classical wonders of India
Raga Kausi Kanhara – Ae Ri Mann Lago
Kausi Dhwani – Unn Sang Lago
Harmonium – Pt. Jyoti Goho
ASA Music – ASA – MCD – G021
Year – 2010

14) Rashid Khan – Classical Vocal
Raga Jog
Raga Nat Bhairav
Raga Kirwani
Tabla – Tanmoy Bose
Harmonium – Ranjan Mukherjee
Music Master SLN-426
Year – 2001

15) Ustad Rashid Khan – Radiant Renditions
Raga Mian Ki Todi – Tala Vilambit Ek Taal (12 Beats)
Raga Puriya – Tala Vilambit Ek Taal
Raga Bhairavi (Bhajan) – Tala Kehrawa
Magnasound / Atlantis Music – D3HV0630
Year – 2000

16) Rashid Khan – Reflection from Rampur Vol 2
Raga Multani
Raga Purvi
Raga Kaushik Dhwani
CDNF 150151
Year – 1996
HMV

17) Rashid Khan – Masters of Music
Lalit (Vilambit Ektaal)
Lalit (Teentaal & Tarana)
Bilaskhani Todi
Bairagi Bhairav
AIMREC – AIMCDIM390
Year – 1997

18) Rashid Khan – Pride of Bengal
Raga – Bilaskhani Todi
Raga – Ahir Bhairav
Raga – Gunkali
CDNF 150863 (HMV)
Year – 2008

19) Rashid Khan – Vocal
Raga Madhuvanti
Raga Marwa
CDNF 150651 (HMV)
Year – 2005

20) Rashid Khan – Sangeet Sartaj – Vol 1&2
Raga Pooriya Dhanashree
Raga Bilaskhani Todi
Raga Hamsadhwani
Yaman (Tarana)
Raga Ahir Bhairav
Music Today – CD -A 02089/90
Year – 2004
Harmonium – Jyoti Goho / Mahfooz Khan
Surmandal – Kaushik Porel
Tabla – Anant Gopal Bandyopadhyay
Tanpura – Saradindu Ghosh / Shahzad Khan

21) Rashid Khan – Behaag Desh & Sohni
Raga : Behaag
Karam Karo Dwij
Dekh Beg Man Lal Jaaye
Sagarika Accoustronics Pvt. Ltd. S-300-08-2
Year – 2007

22) Rashid Khan – Morning Mantra
Raga Bhatiyar (Marwa Thaat) – Ektaal
Raga Alhaiya Bilawal (Bilawal Thaat) – Teentaal
Raga Gaud Sarang (Kalyaan Thaat) – Ektaal
Navras – NRCD 0163
Year – 2002

23) Rashid Khan – Raga Jog & Sohni – Live
Raga Jog
Vilambit Khayal
Ektaal – Piharawa Ko Birama
Drut Khayal
Teentaal – Saajan More Ghar Aao – Raga Sohni
Maddhya Lay
Teentaal – Dekh Dekh Man Lalchaye
Drut Tarana – Deem Ta Na Na Dir Dir
Venus – VCDSP 187
Year – 2011

24) Rashid Khan – Classical Vocal
Raga Kaushi Kanada
Raga Charukeshi
Raga Barwan
Sagarika Accoustronics Pvt Ltd. S-300-04-2
Year – 2007

25) Rashid Khan – The Maestro in Ustad Rashid Khan
Yaman
Ragesri
Chhayanat
Desh
Behaag
Kedar
Hindusthan Records – IP -6338 /41 (4 CD pack)
Year – 2015
Sarangi – Murad Ali Khan
Harmonium – Jyoti Goho
Tabla – Ananda Gopal Banerjee

ছবি সৌজন্য: Wikimedia commons, Facebook

বিশিষ্ট গ্রামোফোন রেকর্ড সংগ্রাহক সঞ্জয় সেনগুপ্ত, গান বাজনা-র জগতে এক বিস্ময়কর নাম। কলকাতায় জন্ম হলেও ছেলেবেলা কেটেছে ওড়িশায়। দীর্ঘদিন এইচ.এম.ভি-র মতো ঐতিহ্যশালী সাঙ্গীতিক প্রতিষ্ঠানে কাজ করেছেন কৃতিত্বের সঙ্গে। তাঁর অনবদ্য কর্মকাণ্ড ছড়িয়ে আছে প্রায় ১২০০ বই ও পত্র-পত্রিকায়, দেশ বিদেশ জুড়ে। সঙ্গীত ছাড়াও আগ্রহ নানা বিষয়ে। খেলাধূলা, মূলত ক্রিকেট ও সিনেমা সংক্রান্ত লেখায় তাঁর পান্ডিত্য ঈর্ষণীয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Subscribe To Newsletter

কথাসাহিত্য

সংস্কৃতি

আহার

বিহার

কলমকারী

ফোটো স্টোরি

উপন্যাস

Banglalive.com/TheSpace.ink Guidelines

Established: 1999

Website URL: https://banglalive.com and https://thespace.ink

Social media handles

Facebook: https://www.facebook.com/banglaliveofficial

Instagram: https://www.instagram.com/banglalivedotcom

Twitter: @banglalive

Needs: Banglalive.com/thespace.ink are looking for fiction and poetry. They are also seeking travelogues, videos, and audios for their various sections. The magazine also publishes and encourages artworks, photography. We however do not accept unsolicited nonfiction. For Non-fictions contact directly at editor@banglalive.com / editor@thespace.ink

Time: It may take 2-3 months for the decision and subsequent publication. You will be notified. so please do not forget to add your email address/WhatsApp number.

Tips: Banglalive editor/s and everyone in the fiction department writes an opinion and rates the fiction or poetry about a story being considered for publication. We may even send it out to external editors/readers for a blind read from time to time to seek opinion. A published story may not be liked by everyone. There is no one thing or any particular feature or trademark to get published in the magazine. A story must grow on its own terms.

How to Submit: Upload your fiction and poetry submissions directly on this portal or submit via email (see the guidelines below).

Guidelines:

  1. Please submit original, well-written articles on appropriate topics/interviews only. Properly typed and formatted word document (NO PDFs please) using Unicode fonts. For videos and photos, there is a limitation on size, so email directly for bigger files. Along with the article, please send author profile information (in 100-150 words maximum) and a photograph of the author. You can check in the portal for author profile references.
  2. No nudity/obscenity/profanity/personal attacks based on caste, creed or region will be accepted. Politically biased/charged articles, that can incite social unrest will NOT be accepted. Avoid biased or derogatory language. Avoid slang. All content must be created from a neutral point of view.
  3. Limit articles to about 1000-1200 words. Use single spacing after punctuation.
  4. Article title and author information: Include an appropriate and informative title for the article. Specify any particular spelling you use for your name (if any).
  5. Submitting an article gives Banglalive.com/TheSpace.ink the rights to publish and edit, if needed. The editor will review all articles and make required changes for readability and organization style, prior to publication. If significant edits are needed, the editor will send the revised article back to the author for approval. The editorial board will then review and must approve the article before publication. The date an article is published will be determined by the editor.

 

Submit Content

For art, pics, video, audio etc. Contact editor@banglalive.com