রাত জাগা তারা – শীতের শহরে ব্যথার গান

268
Musical Evening

শীতের হিম হিম যখন আবছায়া ধোঁয়াশায় ঢাকছে নাগরিক যানজট, সোডিয়াম ল্যাম্পের চারদিকে বিনবিন করছে বেরঙিন শ্যামাপোকার দল, হাল্কা পশমিনা মুড়ি দিয়ে আইসক্রিমে উষ্ণতা খুঁজছে যৌবন, তখন মাঝে মাঝেই বেশ মনে হয়, আজ রাতে কি বাড়ি ফিরতেই হবে? এ শহরে এমন একটুকরো জায়গা কি কোত্থাও নেই যেখানে উদযাপন হবে হিমেল হাওয়া, কমলালেবুর গন্ধ, কফির ধোঁয়া আর জিয়া নস্টাল করা সুর?

শীতের হোল-নাইট মানেই ডোভার লেনের মতো ধ্রুপদী মেজাজ। সরোদে-সেতারে-ঘুঙুরে-পাখোয়াজে গাম্ভীর্যের মূর্তিমান উপস্থিতি। সেখানে ব্যর্থ প্রেমিকের চ্যাপলিনপনা, বিবাগীর উদ্দেশ্যহীন এতোল বেতোল পদচারণা, সদ্য এক রাতে বাড়ির শিকলির প্যাঁচ কাটার অনুমতি পাওয়া কিশোরীর অবাধ্য উল্লাস বড় বেমানান। বড় বেআব্রু।

ওদের জন্য, আর আমাদের সবার জন্য তাই শীতের কলকাতা পেড়ে এনে দিল এক চাঁদের বুড়ির চরকা! নাম তার রাতজাগা তারা। সাকিন নজরুল মঞ্চ। তারিখ ২১ ডিসেম্বর। গত বছরের ‘রাতের গান’-এর পর এ বছর শহর শুনবে ‘ব্যথার গান’। আনজনে সে ব্যথা বুঝুক আর না-ই বুঝুক, ভুলে তো থাকা যায় না! ব্যথার গানই তাই হয়ে উঠুক উপশমের প্রলেপ। বিচ্ছেদ-ব্যথা, বিরহের ব্যথা, খুঁজে না-পাওয়ার ব্যথা, ফিরে না-আসার ব্যথা, শরৎ-বিদায়ের ব্যথা, হেমন্ত-সন্ধ্যের ব্য়থা… ব্যথাতুর যাপনে দিন-কাটানোর গান শোনাবেন লোপামুদ্রা মিত্র, মনোময় ভট্টাচার্য, অনিন্দ্য চট্টোপাধ্যায়, উপল সেনগুপ্ত, রূপঙ্কর, শিলাজিৎ, সাহানা বাজপেয়ী, অনিন্দ্য বসু (শহর), সিধু, গাবু, উজ্জয়িনী, মধুবন্তী বাগচি, সুনেত্রা বন্দ্যোপাধ্যায়, কিঞ্জল চট্টোপাধ্যায়, এবং লগ্নজিতা। রাত ৯টা থেকে শীতের শহর ভাসবে সুরে সুরে। 

ব্যথার আদরে অবুঝ আঙুল ছোঁয়াতে শহরের তাবৎ গান-পাগলের দল সেই রাতে জড়ো হবে দক্ষিণ কলকাতার মুক্তমঞ্চে। শৈশব-কৈশোর-যৌবনের সুরেলা নস্টালজিয়া আর শীতের ঝনঝনে ব্যথার সম্মোহনে শহরবাসীকে ডুবিয়ে-ভাসিয়ে-নাচিয়ে-কাঁদিয়ে রাত জাগাতে রেডি রাতজাগা তারা। বন্ধু, দেখা হবে!

অনলাইনে টিকিট বুকিং করতে চাইলে ক্লিক করুন এই লিঙ্কে – https://banglalive.com/event/raat-jaga-tara-season-2/ অথবা সংগ্রহ করুন বাংলালাইভের দফতর থেকে। যোগাযোগ করুন এই নম্বরে – ৯৮৩০৪৫৪৫৪৫/9830454545

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.