পায়ের দুর্গন্ধ দূর করার পাঁচটি উপায়

1886

বন্ধুর বাড়িতে গেট টুগেদার। সুন্দর, জামা, জুতো, মেক-আপ সব পারফেক্ট। সবাই দেখে একেবারে কুপোকাৎ। কিন্ত জুতো খুলে যেই না বসলেন, সবার চোখ একেবারে কপালে। পা থেকে এমন দুর্গন্ধ বেরচ্ছে যে আপনার পাশে বসাই দায়। আর আপনি একেবারে লজ্জায় লাল! কী করবেন বুঝতে না পেরে তড়িঘড়ি ফের জুতো পায়ে গলিয়ে নিলেন।

পায়ে অনেকেরই খুব দুর্গন্ধ হয়। সব সময় তো আর জুতো পরে থাকা যায় না। সুতরাং সমস্যাকে গোড়া থেকে নির্মূল করা জরুরি।

বুদ্ধি করে জুতো বাছুন—এমন জুতো পরুন যা খোলামেলা। বদ্ধ জুতো পরলে পায়ে ঘাম হয় বেশি, যার থেকে পায়ে দুর্গন্ধ হতে পারে। একই জুতো প্রতি দিন পরার অভ্যেস থাকতে তা বদলে ফেলুন। সারা দিন যে জুতো পরেছেন, তাতে ঘাম থেকে যায়। অন্তত একটা দিন সেই জুতো না পরাই ভাল। এতে ঘাম শুকিয়ে যায়। জুতো ঘুরিয়ে ফিরিয়ে পরলে, পায়ে দুর্গন্ধ হওয়ার সম্ভাবনা কমে যায় ।

মোজা পরুন—মোজা পরলে পা ঢাকা থাকে, ফলে জীবাণু এবং ময়শ্চারের সংস্পর্শে আসে না পা। এতে পায়ে গন্ধ কম হয়। ঢাকা জুতো যেমন স্নিকার্স, পাম্পস পরলে তো মোজা অবশ্যই পরবেন। স্যান্ডলের সঙ্গে হয়তো সব সময় মোজা নাও পরা যেতে পারে।

পা পরিষ্কার করুন—সারা দিন পর বাড়ি ফিরে প্রথমেই পা ভাল করে উষ্ণ গরম জল দিয়ে ধুয়ে নিন। সকালেও স্নান করার পর পা ভাল করে শুকনো করে মুছে নিন। ভেজা জায়গায় জীবাণু বাসা বাঁধতে পারে। তাই পা শুকনো করে নেওয়া জরুরি। বিশেষ করে আঙুলের ফাঁকগুলো যেন শুকনো থাকে, সে দিকে খেয়াল রাখবেন।

পায়ের মৃত কোষ দূর করুন—শেষ কবে পেডিকিওর করিয়েছিলেন মনে আছে? শুষ্ক, মরা চামড়া যখন ভিজে থাকে, তখন তাতে জীবাণু বাসা বাঁধে। পায়ে ঘাম হলেই তাই গন্ধ বেরয়। সপ্তাহে এক দিন পেডিকিওর করান। পার্লারে নাই যেতে পারেন। বাড়িতেও কিন্তু পেডিকিওর করা যায়। উষ্ণ জল আর শ্য়াম্পু মিশিয়ে স্ক্রাবার দিয়ে ভাল করে সমস্ত মরা কোষ তুলে ফেলুন। পা নরম আর মোলায়েম তো থাকবেই, পায়ে গন্ধ হওয়ার সম্ভবনাও কমে যাবে।

ফুট সোক ট্রাক করুন—যদি মনে হয় পা থেকে অত্যধিক গন্ধ বেরচ্ছে। তা হলে মাঝে মাঝে ফুট সোক ট্রাই করুন। অ্যাপল সিডার ভিনিগারে পা ডুবিয়ে বসে থাকুন ১০-১৫ মিনিট। এতে সমস্ত দুর্গন্ধ চলে যাবে। সপ্তাহে এক বার এই পদ্ধতি মেনে চলুন।

Advertisements

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.